শেখ আহসানুল করিম, বাগেরহাট : বাগেরহাটের চিতলমারীতে পানি উন্নয়ন বোর্ডের জায়গা দখল করে অবৈধ ভাবে নির্মান করা হচ্ছে পাকা স্থাপনা। এভাবে ধীরে ধীরে সরকারি কোটি কোটি টাকার সম্পত্তি বেহাত হয়ে যাচ্ছে।

এ অবৈধ দখলের চিত্র চিতলমারী সদর বাজার থেকে পাটরপাড়া-রায়গ্রাম ও ডুমুরিয়া বাজার হয়ে গোদাড়া স্লুইস গেট এলাকা পর্যন্ত প্রায় ২৫ কিলোমিটার এলাকার জুড়ে। শুধু ডুমুরিয়া বাজার এলাকাতেই পাউবোর জায়গার ‘পজেশন’ বিক্রি করে অনুপ বাড়ৈ নামের এক ব্যক্তি হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। এ দখল দারিত্বের পিছনে এলাকার শাষকদরের কতিপয় প্রভারশালী নেতা জড়িত থাকার অভিযোগ উঠেছে।

ডুমুরিয়া গ্রামের দেবাশিষ বাড়ৈ জানান, চিতলমারী সদর বাজার থেকে ডুমুরিয়া বাজার হয়ে গোদাড়া স্লুইস গেট এলাকা পর্যন্ত পানি উন্নয় বোর্ডের প্রায় ২৫ কিলোমিটার জায়গা জুড়ে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাধ রয়েছে। এ বেড়িবাধের কয়েক হাজার একর জমি এলাকার প্রভাবশালী মহল দখল করে নিয়েছে। দখলকৃত এ জায়গায় অবৈধ ভাবে নির্মান করা হচ্ছে বিভিন্ন ধরণের স্থাপনা। দখলকৃত জমির পজেশন বিক্রি করে ভূমিদস্যু চক্রটি হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। এ জায়গা দখলকে কেন্দ্র করে এলাকায় কয়েকবার রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

ভূমিদস্যু চক্রটির কাছ থেকে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাধের পার্শের ‘পজেশন’ ক্রয় করা অমিত কুমার জানান, তিনি ওই এলাকার অনুপ বাড়ৈর কাছ থেকে ৫০ হাজার টাকা দিয়ে জায়গা পজেশন নিয়ে ঘর করে ব্যবসা করছেন। এছাড়া অনুপের কাছ থেকে অমূল্য মন্ডল ১ লক্ষ টাকা দিয়ে ও বিজয় মন্ডল দেড় লক্ষ টাকা দিয়ে পজেশন ক্রয় করে দোকান ঘর নির্মান করেছে।

এ ব্যাপারে অনুপ বাড়ৈ সাংবাদিকদের জানান, ওই জায়গা তিনি পানি উন্নয়ন বোর্ডের কাছ থেকে লিজ নিয়েছেন। পজেশন বিক্রি করা তার ব্যক্তিগত ব্যাপার।

বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জহিরুল ইসলাম জানান, পানি উন্নয়ন বোর্ডের জায়গা অবৈধ দখলবাজদের হাত থেকে উদ্ধারে অচিরেই উচ্ছেদ তৎপরতা শুরু হবে। অনুপ বাড়ৈসহ অন্যসব দখলবাজ বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

(এসএকে/এসপি/মে ২৩, ২০১৮)