স্টাফ রিপোর্টার : আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ, কিন্ত আজ যে শিশুটি পথে পথে বড় হচ্ছে, অণ্যের কাছ থেকে চেয়ে চিন্তে, রাস্তায় পড়ে থাকা নেংরা খাবার খেয়ে বড় হচ্ছে। তাদের পিতৃ-মাতৃ পরিচয় কি তারা তা জানেনা। 

পথই তাদের একমাত্র ঠিকানা, যাদের আমরা পথ শিশু বলে থাকি। এই পথ শিশুদের ভবিষ্যৎ কি হবে আমরা কি কখনও ভেবে দেখেছি। অনেক বিত্তবানদের ধন থাকতে পারে, কিন্তু মানুষের সেবা করার মত মন মানষীকতা আছে ক-জনের। অনেকে তাদের দিকে ফিরে তো তাকইনা বরং অবহেলা করে তারিয়ে দেয়। পবিত্র রোজার মাসে সরাদিন রোজা রেখে চেয়ে চিন্তে অন্যের উৎশিষ্ট খাবার খেয়ে ওরা ইফতারি করে খাকে। সামনে পবিত্র ইদুল ফিতর ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ইদুল ফিতর। ঈদ কি জিনিস ওরা তা বোঝেনা, কিভাবে ঈদ করবে ওরা তা জনেওনা। না পায় ভাল খাবার, না পায় ভাল কাপড় চোপর।

এই একজন মাত্র ব্যাক্তি তেঁতুল ঝোড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফকরুল আলম সমর। জাতী ধর্ম, বর্ন, নির্বিশেষে যার কছে কোন ভেদা ভেদ নেই। মানুষকে ভালবাসাই যার ধর্ম। তিনি মনে করেন, “সৃষ্টির সেবায়, স্রষ্টার সন্তুষ্টি”। তেঁতুল ঝোড়া উইনিয়ন বাসীর কাছে তিনি এক উজ্বল নখত্র।

গতকাল তেঁতুল ঝোড়া ইউনিয়ন চত্তরে দেখাগেল তিনি এতিম, পতিবন্ধী ও পথশিশুদের সাথে বসে ইফতার করছেন। সামনে ঈদের জন্য নতুন পোষাকও তুলে দিচ্ছেন সকলের হাতে। অনেকে এই মনুষটাকে কাছ পেয়ে আবেগে জড়িয়ে ধরেছেন।

এলাকাবসীর বয়জেষ্ঠরা বলেন, সমর শুধু জন প্রতিনিধিই নয় তিনি একজন সমাজ সংস্কারক। তিনি হেমায়েত পুরের পুরো চেহারাটাই পাল্টে দিয়েছেন। সমর এর মত লোক বাংলার প্রতিটি ঘরে ঘরে থাকলে বঙ্গবন্ধুর সোনার বাংলা একদিন সোনার বাংলাই হবে বলে মন্তব্য করেন এলাকার গন্য মান্য বর্গরা।

(টি/এসপি/মে ২৫, ২০১৮)