মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুরে নীল পূজা উপলক্ষে অনুষষ্ঠিত হয়েছে চড়ক পূজা। বৃহস্পতিবার বিকেলে রাজৈর উপজেলার আমগ্রাম ইউনিয়নের দক্ষিণ পাড়া স্কুল মাঠে এই পূজা অনুষ্ঠিত হয়েছে। আমগ্রাম পল্লী তরুণ সংঘের আয়োজনে চড়ক পূজা দেখতে দূর দূরন্ত থেকে হাজার হাজার পূর্নার্থী  ভীড় করেন পূজা প্রাঙ্গন।

আয়োজকরা জানায়, চড়ক পূজা বাংলাদেশের সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম গুরুত্বপূর্ণ লোকোৎসব। প্রতিবছর চৈত্রের শেষ দিনে শিব দেবতা নীল নামের অনুসারে এ চকড় পুজা করেন ভক্তরা। নীল পূজা উপলক্ষে প্রায় একশ বছর ধরে এই অঞ্চলে এ চড়ক পূজার আয়োজন হয়। এই পূজার উপলক্ষে চলে তিনদিন ব্যাপী গ্রামীণ মেলা। দেবতার আশীর্বাদ লাভ ও মানবজাতির কল্যানের জন্য প্রাচীনকাল থেকে বাংলায় এই উৎসব পালিত হয়ে আসছে দাবি স্থানীয়দের।

ভক্তগণ নৃত্যের তালে ঢোল, কাশি, করতাল বাজিয়ে অনুষ্ঠানকে স্বাগত জানিয়ে অনুষ্ঠান শুরু করে। চড়ক পূজা উপলক্ষে একটি মাঠে মধ্যে চকড়গাছ স্থাপন করা হয়। চড়ক গাছের সঙ্গে বাঁশ দিয়ে তৈরি করা বিশেষ এক ধরনের চড়কায় ঝুলন্ত দড়ির সঙ্গে পিঠের বড়শি ফুঁড়িয়ে দঁড়ি দিয়ে বেঁধে দেওয়া হয় কয়েক ভক্তকে। এরপর চড়কে ওঠা ভক্তরা ওই চকড়গাছে লোহার তৈরি বড়শি শরীরে গেঁথে দঁড়ির সাথে বেঁধে দ্রুতবেগে চকড়গাছের চতুর্পাশে ঘুরাতে দেখে দর্শকরা।

আমগ্রাম পল্লী তরুণ সংঘের সভাপতি মিন্টু লাল বালা বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে এই উৎসব পালন করি। সবার সহযোগিতায় আমরা অনেক উৎসব মূখর পরিবেশে এই উৎসবের আয়োজন করি। সরকারি সহযোগিতা পেলে আগামীতেও এই চড়ক মেলা ধরে রাখতে চাই।’

দর্শনার্থীদের বলেন, সকল মানবজাতির কল্যানে সনাতন ধর্মালম্বীরা এ পূজা করে থাকে। সকল জীবের অনিষ্ট থেকে রক্ষার জন্য এ পূজা খুবই গুরুত্বপূর্ন।

(এমআরএস/এসপি/মে ২৫, ২০১৮)