চাটমোহর (পাবনা) প্রতিনিধি : পাবনার চাটমোহর থানায় চলতি বছরের গত ২ মাসে (মে-জুন) আলোচিত বিএনপি নেতা ইউপি সদস্যকে গুলি করে হত্যা ও ৪ বছরের শিশুকে অপহরণের পর তিন টুকরো করে হত্যাসহ ৫৬টি মামলা দায়ের হয়েছে।
 

থানা সূত্রে জানা গেছে, গত মে মাসে চাটমোহর থানায় ৩২টি মামলা দায়ের হয়েছে। এরমধ্যে নারী ও শিশু নির্যাতন আইনে ৩টি, অপহরণ মামলা ১টি, চুরি ৩টি, চোরাচালান ১টি ও অন্যান্য ২২ মামলা দায়ের হয়েছে। এছাড়া ২টি মাদক আইনে মামলা হয়েছে।

গত জুন মাসে আলোচিত শিশু নূর অপরহরণ, মুক্তিপণ ও হত্যা মামলা এবং উপজেলার ফৈলজানা ইউপি সদস্য ফারুককে গুলি করে হত্যার মামলাসহ মোট ২৪টি মামলা হয়েছে। এর মধ্যে হত্যা মামলা ২ টি, নারী ও শিশু নির্যাতন আইনে ৫টি, চুরি ২টি, চোরাচালান ১টি, মাদক মামলা ২টি ও অন্যান্য মামলা ১২টি।
এছাড়া গত ২ মাসে চাটমোহর থানা পুলিশ বিভিন্ন স্থানে পৃথক পৃথক অভিযান চালিয়ে ইভটিজিং ও মাদক বিক্রি, সেবন ও জুয়া খেলার অভিযোগে ১২ জনকে আটক, ৬ জনকে বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদন্ড ও ৬ জনকে ৫ হাজার ৮’শ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত। এছাড়াও চাটমোহর থানা পুলিশ উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে গত ২ মাসে দুই মাদক ব্যবসায়ির নিকট থেকে ৩৪ পিচ ইয়াবা, ২ মাদক ব্যবসায়ির নিকট থেকে ৬ বোতল ফেনসিডিল ও অপর ২ মাদক ব্যবসায়ির নিকট থেকে ৩০০ গ্রাম গাঁজা উদ্ধার করে মামলা করেছে। উপজেলার মহরমখালী এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় ৭৯ বোতল ফেনসিডিল উদ্ধার করে। থানা পুলিশ গত ২ মাসে জিআর, সিআর মামলার ১৪৬ জন পলাতক আসামী এবং নিয়মিত মামলার ৩৮ জন আসামীকে গ্রেপ্তার করে জেলহাজতে প্রেরণ করেছে।

এরমধ্যে জুন মাসে জিআর মামলায় ৫২ জন, সিআর মামলায় ২১ এবং নিয়মিত মামলার ১৪ জন। মে মাসে জিআর মামলায় ৫১ জন, সিআর মামলায় ২২ এবং নিয়মিত মামলার ২৪ জনকে গ্রেফতার করে পুলিশ। গত মে মাসে অস্বাভাবিক মৃত্যুর ঘটনা না ঘটলেও জুন মাসে গলায় ফাঁস ও বিষপানে ৩ জন নারী-পুরুষ আত্মহত্যা করে।

এ ব্যাপারে চাটমোহর থানার অফিসার ইনচার্জ সুব্রত কুমার সরকার জানান, চাটমোহর উপজেলা একটি বৃহৎ এলাকা। ১১ টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে এ থানা গঠিত। উপজেলায় জনসংখ্যা প্রায় ৪ লাখ। এ থানায় হান্ডিয়াল পুলিশ তদন্ত কেন্দ্র ও শরৎগঞ্জ পুলিশ ফাঁড়িতে আমাদের যে লোকবল আছে তা দিয়ে আমরা আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করে যাচ্ছি। দুএকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটছে।
তিনি বলেন, আমি যোগদানের পর ২টি হত্যাকান্ডের ঘটনা ঘটেছে। পুলিশি তৎপরতায় ওই ঘটনার পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে প্রধান আসামীদের গ্রেফতার করে আদালতে সোপর্দ করেছি।

(এসএইচ/জেএ/জুলাই ১১, ২০১৪)