স্টাফ রিপোর্টার : চেম্বার আদালতে স্থগিত হওয়া কুমিল্লার দুই মামলায় খালেদা জিয়ার জামিন আপিলে বহাল থাকলে তিনি মুক্তি পাবেন কিনা এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, আমি জ্যোতিষী নই। তাই বলতে পারবো না যে খালেদা জিয়া কবে মুক্তি পাবেন বা পাবেন না। এটা সম্পূর্ণ আদালতের বিষয়।

মঙ্গলবার কুমিল্লার দুই মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন আদেশ আপিল বিভাগের চেম্বার জজ আদালতে স্থগিত হওয়ার পর নিজ কার্যালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, হাইকোর্ট খালেদা জিয়াকে দুটি মামলায় জামিন দিয়েছিল। এর প্রেক্ষিতে সোমবার (২৮ মে) আপিল বিভাগে যে প্রভিশনাল লিভ পিটিশন করেছিলাম, সেটির উপর আজ (২৯ মে) শুনানি হয়েছে। উভয়পক্ষের শুনানি শেষে ৩১ মে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চ শুনানির দিন ধার্য করেছেন। সে অবধি হাইকোর্টের দেয়া জামিন আদেশের কার্যকারিতা স্থগিত রাখা হয়েছে।

সরকারের সদিচ্ছা না হলে খালেদা জিয়া মুক্তি পাবেন না বলে তার আইনজীবীদের বক্তব্যের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, এ ধরনের বক্তব্য আদালত অবমাননাকর। কারণ, এ দেশে আদালত আছে। আদালত জামিন দিচ্ছে, আবার জামিন স্থগিতও করছে।

তিনি খালেদা জিয়ার আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, তাদেরকে মামলায় প্রতিদ্বন্দ্বিতা করতে হবে এবং যে সব তথ্য-উপাত্ত আছে তার উপর নির্ভর করেই বক্তব্য দিতে হবে, যুক্তিতর্ক করতে হবে। মুখরোচক বক্তব্য দিয়ে কোনো লাভ হবে না। তবে এতটুকু বলতে পারি, এ ধরনের অপরাধ করে পৃথিবীর কোনো দেশের কোনো রাষ্ট্রপ্রধান পার পেত না।

(ওএস/এসপি/মে ২৯, ২০১৮)