স্বাস্থ্য ডেস্ক : গালে ক্রিম মেখে ক্লিন শেভ হয়ে রোজ অফিস করেন। আপনার জন্য দু:সংবাদ অপেক্ষা করছে। নতুন এক গবেষণা বলছে প্রতিদিন দাঁড়ি কাটলে পুরুষের স্পার্ম কাউন্ট (শুক্রানু উৎপাদন ক্ষমতা) কমে যেতে পারে।

একটি মার্কিন গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে, যে সব পুরুষেরা দাড়ি কামানোর সময় শেভিং ক্রিমের ব্যবহার করেন তাদের স্পার্ম কাউন্ট কমে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে৷

ম্যাসাচ্যুসেটস আমহার্স্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাঁদের ওই রিপোর্টে বলেছেন, অধিকাংশ শেভিং ক্রিমেই মাত্রাতিরিক্ত রাসায়নিকের ব্যবহার বাড়িয়ে তুলছে আশঙ্কা। রাসায়নিক মিশ্রিত এই ক্রিমগুলির ব্যবহারের ফলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়ে। ত্বক ও স্বাস্থ্যের ক্ষতির সঙ্গে সঙ্গে কমে যেতে পারে শুক্রাণু উৎপাদন ক্ষমতাও।

এই মার্কিন রিপোর্টে আরও দাবি করা হয়েছে, বেশ কিছু শেভিং ক্রিমে মিলেছে থ্যালেট নামের এক ধরনের রাসায়নিকের উপস্থিতি। প্লাস্টিকের জিনিসপত্রের নমনীয়তা (flexibility) বাড়ানোর জন্য সাধারণত এটির ব্যবহার করা হয়। এই থ্যালেট শুক্রাণুর প্রোটিনকে ভেঙে দেয়। ফলে শুক্রাণু পরিণত হতে পারে না এবং এর উৎপাদনে ঘাটতি দেখা দেয়। ফলে পুরুষদের বন্ধ্যাত্বের সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

তবে শুধু শেভিং ক্রিমেই নয়, থ্যালেটের উপস্থিতি মিলেছে রুম ফ্রেশনার, শ্যাম্পু, কাপড় কাচার সাবানেও। সুতরাং, এখন থেকে এই সব জিনিস কেনার আগে খুঁটিয়ে উপাদানগুলি দেখে নিন। সতর্ক থাকুন।

(ওএস/এসপি/মে ৩১, ২০১৮)