স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘যারা জয় বাংলা না বলে উর্দুতে বাংলাদেশ জিন্দাবাদ বলে তারা পাকিস্তানের এজেন্ট। তাদের পাকিস্তানে চলে যাওয়া উচিত।’

শুক্রবার বিকালে সুচিন্তা ফাউন্ডেশনের উদ্যোগে হোটেল লেকশোরে ‘মুক্তিযুদ্ধের চেতনার আলোকে গণতন্ত্র ও ভবিষ্যত বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন তিনি।

জয় বলেন, ‘দেশে ১৬ কোটি মানুষ বাস করেন, তাদের মধ্যে নয় কোটি ভোটার। যদি কোনো পরিবারের ১৬ ব্যক্তি কোনো বিষয়ে একমত হতে না পারেন, তবে নয় কোটি মানুষ কোনো বিষয়ে যে একমত হবেন এমন কোনো কথা নেই।

সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে দেশ চালানোই গণতন্ত্র বলে মন্তব্য করেন তিনি।

একাত্তরের মানবতা বিরোধী অপরাধ ও পঁচাত্তরের হত্যাকাণ্ড গণতান্ত্রিক ছিল না উল্লেখ করে জয় বলেন, ‘আমরা স্বাধীনতার স্বপক্ষের শক্তি নিয়ে কথা বললেও দেশের রাজনীতিতে এখনও এমন একটি পক্ষ আছে যারা স্বাধীনতায়ই বিশ্বাস করে না। তারা এখনও মনেপ্রাণে পাকিস্তানের অংশ হয়ে যেতে চায়। যারা জিন্দাবাদের অনুসারী, তারা পাকিস্তানের এজেন্ট, যারা পাকিস্তানের এজেন্ট তাদের পাকিস্তানেই ফিরে যেতে হবে।’

সভায় সুচিন্তা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ এ আরাফাতের সঞ্চালনায় অন্যদের মধ্যে সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী জাকের, শিক্ষাবিদ ড. এ কে আজাদ চৌধুরী, অর্থনীতিবিদ ড. আবুল বারকাত, সাংবাদিক গোলাম সারোয়ার, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আব্দুর রশিদ প্রমুখ বক্তব্য দেন।


(ওএস/এটিআর/জুলাই ১১, ২০১৪)