স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেয়ার অভিযোগে করা মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরীকে গ্রেপ্তার করতে তার ঢাকার বাসভবনে অভিযান চালিয়েছে পুলিশ। তবে বিএনপি নেতাকে সেখানে পাওয়া যায়নি।

গিয়াস কামাল মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসি হওয়া বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর ভাই। ঢাকায় তিনি বারিধারায় সোহরাওয়ার্দী এভিনিউতে ৪৩ নম্বরের বাসায় থাকেন।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন দিদার ক্ষুদেবার্তা পাঠিয়ে একথা জানিয়েছেন। গিয়াস কামালের স্বজনদের বরাত দিয়ে তিনি জানান, গতকাল রাত সাড়ে ১১টার পর পুলিশ বাসাটিতে যায়। তবে বিএনপি নেতাকে না পেয়ে আইনশৃঙ্খলা বাহিনী ফিরে আসে।

সম্প্রতি চট্টগ্রামে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীর এক অনুষ্ঠানে গিয়াস কামাল ‘শেখ হাসিনার পরিণতি তার বাবার চেয়ে করুণ হবে’ বলে বক্তব্য রাখেন বলে অভিযোগ উঠেছে। চট্টগ্রামের আঞ্চলিক দৈনিক পূর্বকোণ এই সংবাদটি প্রকাশ করে।

আর এর প্রতিক্রিয়ায় গত ৩০ মে গিয়াস কামালকে খুঁজতে তার বাসভবনে যায় ছাত্রলীগের নেতা-কর্মীরা। তাকে না পেয়ে পরিবারিক বাসভবন গুডস হিল ভাঙচুর করে তারা।

বিএনপি নেতার বিরুদ্ধে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দেয়ার অভিযোগ এনে চট্টগ্রামে একাধিক মামলাও করেছেন আওয়ামী লীগের একাধিক নেতা। আর একটি মামলায় ৩১ মে গিয়াস কাদেরকে গ্রেপ্তারে নির্দেশ দেয় চট্টগ্রামের একটি আদালত।

তবে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে গিয়াস উদ্দিন কাদের চৌধুরী শেখ হাসিনাকে কোনো হুমকি দেননি। তার নামে যে বক্তব্য পূর্বকোণে ছাপা হয়েছে সেটি বিকৃত।

আওয়ামী লীগের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, গিয়াস কামাল নিজে থেকে কিছু বলেননি। এটি আসলে তার দল বিএনপিরই বক্তব্য।

(ওএস/এসপি/জুন ০২, ২০১৮)