সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : পূর্ব শত্রুতার জের ধরে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার নওপাড়া ইউনিয়নের কাউরাট গণিতাশ্রম গ্রামে ২ গ্রুপের রক্তক্ষয়ী ঘন্টা ব্যাপী সংঘর্ষে নারীসহ উভয় পক্ষে অন্তত ২২ জন আহত হয়েছে। 

আহতদের মধ্যে আশংকা জনক অবস্থায় পালন (২৫), হায়দার (৩০), চাঁন মিয়া (৬০), ওবায়দুল (২৬), কামাল (২০), মাহাতাব (৩৮), কালাচান (৩৫), গোলাপ (৪০), জামাল (৪০), তুষার কে (২০) ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। সংঘর্ষের ঘটনাটি ঘটেছে মঙ্গলবার সকালে কাউরাট গণিতাশ্রম গ্রামে।

হাসপাতাল সূত্র জানায়, সংঘর্ষে আলেয়া খাতুন (৪৫), কিরন মিয়া (৩৮), বিউটি আক্তার (৪০), লতিফ মিয়া (৩৫), জামাল (৫৫), জুলহাস (১৭), লালন (২৬), শামিম (৩০), বাবুল (৩২), রতন (৩২) আলম (২৫) এদেরকে কেন্দুয়া উপজেলা হাসপাতালে চিকিৎসা ও ভর্তি করা হয়েছে।

পুলিশ ও একাধিক সূত্রে জানা যায়, ওই গ্রামের জাকির, জামাল মেম্বার এবং চানমিয়া ও আবুল গংদের মধ্যে দীর্ঘ দিন ধরে পূর্ব শত্রুতা চলে আসছিল। এর আগেও এই দুই গ্রুপের লোকদের মধ্যে মারামারি হয়েছে। কিছুদিন আগে জাকির ও জামাল মেম্বার গ্রুপের মতি মিয়া বাদী হয়ে পালন সহ ৭/৮ জনের বিরুদ্ধে কেন্দুয়া থানায় একটি মামলা দায়ের করেন।

পুলিশ গ্রেফতারি পরোয়ানা ছাড়াই পালনকে গ্রেফতার করে আদালতে পাঠায়। এতে দুই গ্রুপের মধ্যে শত্রুতা আরো চরম আকার ধারন করে। বোরো ধান বন শুকানোর ঘটনাকে কেন্দ্র করে কথা কাটাকাটির জের ধরেই মঙ্গলবার সকালে দুই গ্রুপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ বাধে। খবর পেয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।

প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশ ঘটনাস্থলে পৌঁছার আগেই প্রতিপক্ষের লোকজন উজ্জ্বলের বসতবাড়িতে হামলা ও ভাংছুর করে। এ নিয়ে এখনও উত্তেজনা বিরাজ করছে। তবে কেউ গ্রেফতার হয়নি।

কেন্দুয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) ইমারত হোসেন গাজী জানান, সংঘর্ষের খবর পেয়ে পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রন করা হয়েছে।

তবে কেউ গ্রেফতার হয় নি এবং এ রিপোর্ট লেখা পর্যন্ত কোন মামলাও হয় নি।

(এসবি/এসপি/জুন ০৫, ২০১৮)