স্টাফ রিপোর্টার : বাংলাদেশে উবার চালক ও যাত্রীদের ফ্রি ইন্স্যুরেন্স সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় অন ডিমান্ড রাইড শেয়ারিং সেবাদাতা প্রতিষ্ঠান উবার। পাইওনিয়ার ইন্স্যুরেন্স উবার চালক ও রাইডারদের এ সুবিধা দেবে। আজ (৬ জুন) এক ঘোষণায় এ তথ্য জানায় উবার। উবার কর্তৃপক্ষ জানিয়েছে, উবার অ্যাপস ব্যবহারকালে যদি কোনও দুর্ঘটনা ঘটে এবং উবার ব্যবহারকারী বা চালক মৃত্যুবরণ করেন, স্থায়ী পঙ্গুত্ব বরণ করেন অথবা হাসপাতালে চিকিৎসা নেন তাহলে তারা ফ্রি ইন্স্যুরেন্স সুবিধা ভোগ করতে পারবেন। 

এ বিষয়ে উবারের রিজিওনাল জেনারেল ম্যানেজার প্রভজিৎ সিং বলেন, ‘এই ঘোষণা চালক ও ব্যবহারকারীদের উবার ব্যবহারের অভিজ্ঞতা বাড়াতে এবং বাজারে অর্থবহ প্রভাব বিস্তারে আমাদের প্রচেষ্টার প্রতিফলন। আমরা বাংলাদেশের উবার চালক ও ব্যবহারকারীদের কাছ থেকে যে ভালোবাসা ও সমর্থন পেয়েছি সে জন্য তাদের প্রতি কৃতজ্ঞ। উবার চালক ও ব্যবহারকারীদের জন্য ইন্সুরেন্স সুবিধা চালু করার মাধ্যমে তাদের প্রতি আমাদের প্রতিশ্রুতি পূর্নব্যক্ত করা হলো। যেহেতু বাংলাদেশে রাইড শেয়ারিং সার্ভিস দিনদিন জনপ্রিয় হচ্ছে এবং অধিক মানুষ এ সুবিধা গ্রহণ করছে, তাই ইন্স্যুরেন্স সুবিধা চালু-এই রাইড শেয়ারিং খাতের ভবিষ্যতকে একটি কাঠামোর ওপর দাঁড় করাতে অগ্রগামী ভূমিকা পালন করবে।’

ইন্স্যুরেন্স পলিসিতে উবার ব্যবহারকারীদের জন্য যা বলা হয়েছে:

উবারমটো এবং উবারের চার চাকার যানবাহন ব্যবহারকারী ট্রিপ চলাকালে (ব্যবহারকারীর যাত্রা শুরু থেকে শেষ পর্যন্ত) দুর্ঘটনায় মারা গেলে, স্থায়ীভাবে পঙ্গু হয়ে গেলে অথবা হাসপাতালে চিকিৎসা নিলে এই ইন্স্যুরেন্সের সুবিধা ভোগ করতে পারবেন।

এই সুবিধার আওতায় দুর্ঘটনায় উবার ব্যবহারকারীর মৃত্যু হলে ২ লাখ টাকা, স্থায়ীভাবে পঙ্গু হয়ে গেলে সর্বোচ্চ দুই লাখ টাকা এবং হাসপাতালে চিকিৎসা নিতে হলে সর্বোচ্চ এক লাখ টাকা ক্ষতিপূরণ পাবেন।

ইন্স্যুরেন্স পলিসিতে উবার চালকদের জন্য যা বলা হয়েছে:

উবারমটো চালক এবং উবারের চার চাকার যানবহন চালকরা (সর্বোচ্চ বয়স ৭০) উবার ব্যবহারকারীদের সেবা দিতে গিয়ে কোনো দুর্ঘটনায় পড়ে মারা গেলে, পঙ্গু হয়ে গেলে এবং হাসপাতালে চিকিৎসা নিলে এই সুবিধা পাবেন। বিশেষ করে কোনও ট্রিপ রিকোয়েস্ট গ্রহণের সময় থেকে ট্রিপ শেষ হওযা পর্যন্ত সময়ে দুর্ঘটনা ঘটলে এই সুবিধা পাবেন চালকরা।

এই সুবিধার আওতায় দুর্ঘটনায় উবার চালকদের মৃত্যু হলে ২ লাখ টাকা, স্থায়ীভাবে পঙ্গু হয়ে গেলে সর্বোচ্চ দুই লাখ টাকা এবং হাসপাতালে চিকিৎসা নিতে হলে সর্বোচ্চ এক লাখ টাকা ক্ষতিপূরণ পাবেন।

উল্লেখ্য, যেকোনো জায়গায় যেকোনো সময়ে সবার জন্য বিশ্বস্ত পরিবহন সেবা নিশ্চিত করাই উবারের লক্ষ্য। ২০১০ সালে একটি গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানে উবারের যাত্রা শুরু হয় : মাত্র একটি বাটন প্রেস করার মাধ্যমে নিরাপদ যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করা। আট বছর এবং ৫ বিলিয়ন ট্রিপ শেষ করার পর এখন আমাদের সামনে আরও বড় চ্যালেঞ্জ : অল্প যানবাহনে বেশি মানুষের যাতায়াতের মাধ্যমে যানজট ও দূষণমুক্ত পরিবেশ নিশ্চিত করা।

(বিজ্ঞপ্তি/এসপি/জুন ০৬, ২০১৮)