কবির আল মাহমুদ, মাদ্রিদ  (স্পেন) : স্পেনের রাজধানী মাদ্রিদে  বাংলাদেশী মালিকানাধীন সর্ববৃহত ব্যবসা পতিষ্ঠান  ঢাকা ফ্রুটাস কোম্পানী লিমিটেড এর উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।  গতকাল  শুক্রবার  (৮ জুন) স্পেনে বাংলাদেশী মালিকানাধীন সর্ববৃহত ব্যবসা পতিষ্ঠান  ঢাকা ফ্রুটাস কোম্পানী লিমিটেড এর উদ্যোগে বাংলাদেশি  পরিচালিত বায়তুল মোকাররম মসজিদে একসঙ্গে প্রায় ছয় শতাধিক  রোজাদারকে ইফতার করানো হয়েছে। 

বাংলাদেশি পরিচালিত বায়তুল মোকাররম মসজিদে এই ইফতারের আয়োজন করা হয়। ঢাকা ফ্রুটাস কোম্পানী লিমিটেড সত্ত্বাধিকারী আল আমিন মিয়া, পরিচালক শাহ আলম ,মসজিদ কমিটির সভাপতি খুরশেদ আলম মজুমদার, নরসিংদী ওয়েলফেয়ার সোসাইটি মাদ্রিদের সাধারন সম্পাদক আব্দুল গফুর মিলন, স্পেন বাংলা প্রেস ক্লাব সভাপতি সাহাদুল সুহেদ, সদস্য কবির আল মাহমুদ, ব্যাবসায়ী নাহিদ আনোয়ারুল, গ্রেটার সিলেট এসোসিয়েশনের সভাপতি লুতফুর রহমানসহ বিভিন্ন দল ও সংগঠনের নেতা-কর্মীরা এ ইফতার মাহফিলে অংশগ্রহণ করেন। এছাড়া স্পেনে প্রবাসী বাংলাদেশিদের নিয়ে গঠিত বিভিন্ন দল ও সংগঠনের নেতাকর্মীরা এ ইফতার মাহফিলে অংশগ্রহণ করেন। এছাড়া এ ইফতার ও দুয়া মাহফিলে বাংলাদেশের বিভিন্ন জেলার নেতৃবৃন্দ ছাড়াও আফ্রিকা, মরক্কো, আলজেরিয়া, পাকিস্তান, ভারতসহ স্প্যানিশরা ইফতার এ অংশ নেয়।

আয়োজক আল আমিন মিয়া বলেন, প্রতি বছরের মতো এবারও আমি এ ইফতার মাহফিলের আয়োজন করেছি। মূলত সকলের সঙ্গে ভ্রাতৃত্ববোধ ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সমুন্নত রাখতেই আমার এ আয়োজন। একসঙ্গে অনেক মানুষকে ইফতার করাতে পারাটা যেমন আনন্দের, তেমনি অনেকের সঙ্গে ইফতার করাও অনেক বেশি সওয়াবের। এছাড়া এক ছাদের নিচে শত শত মানুষের মধ্যে ইফতার করতে পারার আনন্দ অন্যরকম।

ইফতারের আগে রমজানের ফজিলত সম্পর্কে আলোচনা এবং দেশ, জাতি ও মুসলিম উম্মাহর সুখ-শান্তি, সুনাম ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন কোরআন গবেষণা প্রতিষ্ঠান আল কোরআন একাডেমী লন্ডনের চেয়ারম্যান হাফেজ মুনির উদ্দিন আহমদ ।


(কেএ/এসপি/জুন ০৯, ২০১৮)