আমতলী (বরগুনা) প্রতিনিধি : বরগুনার আমতলীতে পোষ্ট অফিসের ই-সেন্টারের প্রশিক্ষক নুর মোহাম্মাদ সরকারী নিয়ম ভেঙ্গে অতিরিক্ত টাকা আদায় করে আত্মসাত করছে ।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকারের ‘একসেস টু ইনফরমেশন’ কর্মসূচির আওতায় পোষ্ট ই-সেন্টারের কার্যক্রমের সুবিধা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন প্রশিক্ষনার্থীরা।

তথ্যানুসন্ধানকালে জানা গেছে, আমতলী পোষ্ট অফিসের ই-সেন্টারের প্রশিক্ষক হিসাবে ২০১৩ সালে নিয়োগ পান উপজেলার পশ্চিম ঘটখালী গ্রামের মো. ইউছুফ মিয়ার পুত্র নুরমোহাম্মাদ। নিয়োগ পাওয়ার পর প্রথম ব্যাচে ৩৮ জন, দ্বিতীয় ব্যাচে ৪৫ জন, তৃতীয় ব্যাচে ৫২ জন প্রশিক্ষনার্থী ভর্তি হয়।

সরকারি ভাবে প্রশিক্ষনার্থীদের কোন ভর্তি ফি না থাকলেও প্রশিক্ষক নুর মোহাম্মাদ প্রত্যেকের কাছ থেকে ১০০০ টাকা করে ভর্তি ফি নিয়েছেন বলে নিজেই স্বীকার করেছেন। কম্পিউটারের প্রতি প্রোগ্রামের প্রশিক্ষনের জন্য সরকারীভাবে ৪০০ টাকা নেয়ার বিধান থাকলেও প্রশিক্ষক নুর মোহাম্মাদ ১০০০ করে টাকা নিচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ই-সেন্টারের যাবতীয় লজিষ্টিক সাপোর্ট যেমন কম্পিউটার ল্যাপটপ আসবাব ঘর সবকিছুই সরকারী ভাবে সরকারী ভাবে দেয়া হয়েছে।

ই-সেন্টারের আয়ের ৮০ ভাগ প্রশিক্ষক পেয়ে থাকেন আর ২০ ভাগ সরকারী কোষাগারে জমা হওয়ার বিধান রয়েছে। কিন্তু অতিরিক্ত আদায়ের সমুদয় টাকা নুর মোহাম্মাদ একাই আত্মসাত করছেন।

এ ব্যাপারে পটুয়াখালী ডাক বিভাগের ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল (ডিপিএমজি) মো. কবির আহমেদ জানান, অভিযোগ জেনেছি,তদন্ত করে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

(এন/এসপি/জুন ০৯, ২০১৮)