স্টাফ রিপোর্টার : মাসিককালীন পরিচ্ছন্নতা ও নিরাপদ মাতৃত্ব বিষয়ে,  কিশোরী নিয়ে এক সচেতনতামূলক সম্মলেন অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার (১০ জুন) সকাল ১০টা ৩০মিনিট থেকে শুরু করে বেলা ১টা ৩০মিনিট পর্যন্ত ঢাকা শহরের সুবিধাবঞ্চিত ও দরিদ্র কিশোরীদের নিয়ে বাউনিয়াবাঁধ আইডিয়াল হাই স্কুল, মিরপুর'এ এই সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছে।

ব্যতিক্রমী এই আয়োজনে মিরপুর বাউনিয়াবাঁধ দরিদ্র শতাধিক কিশোরী, উচ্ছাস ও আনন্দের সাথে উপস্থিত ছিলেন। সম্মেলনে মাসিককালীন পরিচ্ছন্নতা ও ব্যবস্থাপনা, মাতৃত্বকালীন সেবা, বাল্যবিবাহ ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, কিশোর-কিশোরীদের প্রজনন স্বাস্থ্য-সেবা, সারভাইকেল ক্যান্সার প্রতিরোধ সহ অনেক বিষয়ে বিস্তারিত আলোচনা, ভিডিও প্রদর্শনী, নাটিকা এবং কোরিওগ্রাফী পরিবেশন করে উক্ত এলাকার কিশোর-কিশোরীরা।

বিশেষ এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আশরাফুন্নেসা, যুগ্ম সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পরিচালক আইইএম ইউনিট এবং লাইন ডাইরেক্টর আইইসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেরী স্টোপস বাংলাদেশ এর জেনারেল ম্যানেজার জনাব ইমরুল হাসান খান, বাপসা’র ডেপুটি পরিচালক জনাব হেদায়েত উল্লাহ ভুঁইয়া, পরিাবার পরিকল্পনা অধিদপ্তর-এর পরিচালক (ঢাকা) জনাব ব্রজ গোপাল ভৌমিক, ̄স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ডেপুটি চিফ জনাব আব্দুস সালাম খান ।

আলোচনা চলাকালীন সময়ে অতিথিগণ, মাসিককালীন পরিচ্ছন্নতা ও ব্যবস্থাপনা একজন নারীর জীবনে যে কত গুরুত্বপূর্ণ তা প্রাণবন্ত আলোচনার পাশপাশি, কৈশোর থেকে এই বিষয়ের উপর বিশেষ গুরুত্ব দেয়ার ব্যপারে আলোকপাত করা হয় । এর সাথে আলোচনায়, বালবিবাহ প্রতিরোধ ও এই সংক্রান্ত আইন মেনে চলা এবং নিরাপদ মাতৃত্বের উপর বিশেষ গুরুত্ব প্রদান করেন অতিথিগণ। অনুষ্ঠানটিতে পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন শামীমা আক্তার চৌধুরী, প্রজেক্ট ম্যানেজার বাপসা এবং অনুষ্ঠানটি উপস্থাপনা করেন খালেদা ইয়াসমিন, টিম লিডার, নিরাপদ-২, মেরী স্টোপস।

উল্লেখ্য, সম্মানিত অতিথিবর্গ, কিশোরী ও উপস্থিত সকলকে নিয়ে, আমরা করবো জয় গানটির সাথে বেলুন উড়িয়ে উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন করেন।

(টি/এসপি/জুন ১১, ২০১৮)