স্পোর্টস ডেস্ক, ঢাকা : আবেগ, অনুভূতি, অশ্রু, বিনম্র শ্রদ্ধা ও নিরবতা কি ছিল না! এসব কিছুকে আরও যৌক্তিক করে তুলেছে লিভারপুল। অ্যানফিল্ডে দলটি রবিবার ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে শিরোপা প্রত্যাশী ম্যানচেস্টার সিটিকে ৩-২ গোলে হারিয়েছে। ২৪ বছরের মধ্যে প্রথম ইংলিশ লিগের শিরোপা পাওয়ার পথেই রয়েছে তারা। ১৯৯০ সালের পর দলটি লিগ শিরোপা জিততে পারেনি। এর ২ বছর পর প্রিমিয়ার লিগের যুগ শুরু হয়েছিল।

১৯৮৯ সালে হিলসবোরো ট্রাজেডিতে লিভারপুলের ৯৬ জন সমর্থক মৃত্যুর কোলে আশ্রয় নিয়েছিলেন। দলকে সমর্থন দিতে এসে তাদের এই করুণ মৃত্যুতে শোকাহত ফুটবল বিশ্ব। সেই ট্রাজেডির ২৫ বছর পূর্তিতে লিভারপুল জয় পেয়েছে। ম্যাচ শুরু হওয়ার আগে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এর আগে সমর্থক ও ফুটবলের সঙ্গে জড়িতরা নিহতদের সম্মানে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে। এছাড়া অ্যানফিল্ডের গ্যালারিতে ৯৬ টি আসন ফুল দিয়ে মোড়ানো ছিল।

এ ছাড়া পুরো গ্যালারির সমর্থকরা নিহতদের স্মরণে প্লা-কার্ড ও ফেস্টুন নিয়ে হাজির ছিলেন। এমন আবেগময় দিনে লিভারপুল সমর্থকদের হতাশ করেননি। রাহিম স্টারলিং, মার্টিন স্কারলেট ও ফিলিপ্পে কোটিনহোর গোলে দলটি জয় পেয়েছে। ম্যানচেস্টার সিটির ডেভিড সিলভা একটি গোল করেছেন। তবে লিভারপুলের গ্লেন জনসন আত্মঘাতি গোল করেছিলেন। স্কোর ২-২ ছিল। এমন সময়ে লিভারপুলের ব্রাজিলিয়ান মিডফিল্ডার কোটিনহো জয়সূচক গোলটি করেন। অথচ এই ম্যাচে ২-০ তে এগিয়ে গিয়েছিল লিভারপুল।

লিভারপুলের অধিনায়ক স্টিভেন জেরার্ড তো কেঁদেই দিয়েছেন। এতদিন ধরে লিভারপুলে লড়াই সংগ্রাম করছেন কিন্তু প্রিমিয়ার লিগ শিরোপা জয় করা হয়নি তার। তিনি জয়ের পর সতীর্থদের জানিয়েছেন, খেলার এই গতিটি ধরে রেখে শিরোপা জয় করতে হবে। তবে অতিরিক্ত সময়ে লিভারপুলের জর্ডান হেন্ডারসন লাল কার্ড নিয়ে মাঠ ছেড়েছে। সিটির জন্য খারাপ সংবাদ তোরে ইনজুরিতে পড়েছেন।

এদিকে, ডেম্বা বা‘র গোলে ভর করে চেলসি ১-০ গোলে হারিয়েছে সোয়ানসি সিটিকে। লড়াকু এক ম্যাচ হয়েছে বটে। চেলসিও শিরোপার জন্য যুদ্ধ করছে।

প্রিমিয়ার লিগে ৩৪টি খেলা হয়ে গেছে। ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে লিভারপুল। ৭৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে রয়েছে চেলসি। ৩২টি ম্যাচ খেলা সিটি ৭০ পয়েন্ট অর্জন করে রয়েছে তৃতীয়স্থানে।

(ওএস/পি/এপ্রিল ১৪,২০১৪)