মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুরের শিবচর উপজেলা পরিষদ মিলনায়তনে আজ সোমবার সকালে  ব্র্যাক দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন কর্মসূচির উদ্যোগে ও সিইজিআইএস এর কারিগরী সহযোগিতায় নদী ভাঙ্গন ঝুঁকি পূর্বাভাস ও পরামর্শ প্রচারণা সম্পর্কিত এক সভা অনুষ্ঠিত হয়। 

শিবচর উপজেলা নির্বাহী অফিসার মো: ইমরান আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, শিবচর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: রেজাউল করিম তালুকদার । বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান বিএম দেলোয়ার হোসাইন। এতে শিবচর উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন অংশগ্রহণ করেন।

সভা পরিচালনা করেন মো: বায়েজিত বোস্তামী সিনিয়র সেক্টর স্পেশালিষ্ট দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন কর্মসূচি, অনুষ্ঠানের মূল বিষয় বস্তু উপস্থাপন করেন মো: মনিরুল ইসলাম মানিক সিইজিআইএস, সার্বিক সহযোগিতা করেন মো: ফজলুল হক জেলা ব্র্যাক প্রতিনিধি, মাদারীপুর।

বিগত বছরের ন্যায় নদীভাঙ্গন ঝুঁকির পূর্বাভাস ও পরামর্শ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের কাজ শিবচর উপজেলায় শুরু হয়েছে। এই প্রকল্পের আওতায় কার্যক্রমসমূহের মধ্যে সদরপুর (ফরিদপুর) উপজেলার আকটের চর থেকে শিবচরের চরজানাজাত ইউনিয়নের খাসেরহাট বাজারের পুর্ব পাশের চ্যানেল পর্যন্ত ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিতকরণে প্রায় ১০ কি.মি. এলাকায় ১০০ মিটার পরপর ঝুঁকি এলাকা নির্দেশক লাল পতাকা ও হলুদ পতাকা উত্তোলন করা হবে।

এছাড়াও ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারী বিপদাপন্ন মানুষদের আর্থ-সামাজিক অবস্থা মূল্যায়নের জন্য খানা জরিপ কাজ পরিচালনা করা হবে এবং নদীভাঙ্গন ঝুঁকি পূর্বাভাস ও পরামর্শ প্রকল্প বাস্তবায়নে উপজেলা, ইউনিয়ন এবং কমিউনিটি পর্যায়ে প্রচারণা সভার আয়োজন করা হবে।

(এফআরএস/এসপি/জুন ১১, ২০১৮)