সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি : মুন্সীগঞ্জে সন্ত্রাসীদের গুলিতে সোমবার সন্ধ্যায় জেলা কমিনিষ্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক, সাংবাদিক, কবি, প্রকাশক ও ব্লগার শাজাহান বাচ্চু (৬৫) নিহত হন।

এ ঘটনায় এলাকায় আতংকের সুস্টি হয়েছে। জেলার সিরাজদিখান উপজেলার মধ্যাপাড়া ইউনিয়নের পূর্ব কাকালদি গ্রামের তিন র্স্তাার মোড়ে তার বাড়ি থেকে আধা কি.মি. পূর্ব দিকে এ ঘটনা ঘটে। ঢাকা রেঞ্জ ডিআইজি চৌধূরী আব্দুল্লাহ আল মামুন পিপিএম মঙ্গলবার রাত সাড়ে ১২ টায় ঘটনাস্থল পরিদর্শণ ও রাত ১ টার দিকে পরিবারের লোকজনের মধ্যে ২য় স্ত্রী আফসানা, মেয়ে আচল ও ছেলে বিলাশের সাথে কথা বলেন এবং তাদের কথা শোনের ডিআইজ মামুন। এ সময় সাথে ছিলেন মুন্সীগঞ্জ পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুলআলম পিপিএম, সিরাজদিখান সার্কেল সিনিয়র এএসপি আসাদুজ্জামান, ওসি ডিবি ইউনুচ আলী, ওসি টঙ্গিবাড়ি থানা মো. ইয়ারদৌম হাসান, ওসি সিরাজদিখান মো. আবুল কালাম এবং ঢাকা থেকে কাউন্টার ট্যারিজম এর একটি টিম।

এর আগে রাত ১০ টায় ঢাকা থেকে তার ১ম স্ত্রী কানন মেয়ে দূর্বা সিরাজদিখান থানায় আসেন। তাদের সাথে ডিআইজি কথা বলেন। ১ম ঘরের বড় মেয়ে বিপাশা অসেন নি।

শাজাহান বাচ্চুর ১য় ঘরের ছোট মেয়ে ঢাকা বিশ^বিদ্যালয়ের চারুকলার ছাত্রী দূর্বা (২০) জানান, লাশ দেখার আগ পর্যন্ত বিশ^াস করতে পারি নাই বাবা মারা গেছে। জানিনা কারা মারতে পারে। কে করেছে সেটা যেহেতু আমি জানিনা। ওমুক দল করে এটা বলব না। তদন্ত সাপেক্ষে যেটা হবে।

শাজাহান বাচ্চুর ২য় ঘরের বড় মেয়ে আচল জানান, আমাদের খবর দেয় বাবা অসুস্থ প্রথম ভাবলাম হাই পেশার ছিল। গিয়ে দেখি অনেক মানুষের ভীর অসুস্থ হয়ে পরি। আরো কাছে গিয়ে জানতে পারি বাবার গুলি লাগছে। লাশটা আমাদের দেখতে দেয় নাই।

ঢাকা রেঞ্জ ডিআইজি চৌধূরী আব্দুল্লাহ আল মামুন বলেন, আপনাদের সামনে কথা হয়েছে, আলাদাও জিগ্যেস করেছি। ঘটনা শুনার সাথে সাথে এসপি, ওসি এবং আমিও এসেছি। ঢাকা থেকে কাউন্টার ট্যারিজম টিম এসেছে আমরা সবাই মিলে এখানে কাজ করছি। সন্ধ্যার আগে একটা ফার্মেসি থেকে ইন বেড় হন, বেড় হওয়ার পর ওনার উপর আক্রমন হয় এবং তাকে হত্যা করা হয়েছে। আমরা আমাদের সর্বাত্বক প্রচেষ্টা দিয়ে সকল ইউনিট এ বিষয়ে যারা কাজ করছে আমরা সর্বাত্বক চেষ্টা চালিয়ে যাচ্ছি এটার সাথে যারা জড়িত আছে, তাদেরকে আইনের আওতায় এনে এই রহস্যের উদঘ্টন করব।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, আমরাও শুনেছি একজন অফিসার ছিল, সে জানিয়েছে বলে অন্যান্য জায়গায় জানানো হয়েছে। এর পরও যদি কোন ত্রুটি বিচ্যুতি থাকে সেটা আমরা দেখব ও ত্রুটি থাকলে ব্যবস্থা নিব। আমি যেটা শুনেছি এখানে অনেক রাস্তা আছে মানুষ যে কোন দিকে যেতে পারে। এরপরও যদি কারো ক্রুটি থাকে কোন ভাবে এটা ছাড় দেওয়ার সুযোগ নাই।

উল্লেখ্য, পূর্ব কাকালদী (মুন্সীগঞ্জ-শ্রীনগর সড়কের) তিন রাস্তার মোড়ে আনোয়ার হোসেনের ফার্মেসী থেকে বেড় হওয়ার পর শাজাহান বাচ্চু খুন হয়। সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে ২ টি মোটর সাইকেলে ৪ জন লোক এসে তাকে ধরে রাস্তায় নিয়ে গুলি করে হত্যা করে। এ সময় সিরাজদিখান থানার এএসআই মাসুম ঐ রাস্তা দিয়ে মুন্সীগঞ্জ থেকে থানার দিকে যাচ্ছিলেন।

এএসআই মাসুম জানান ঘটনাস্থলে পৌছানোর আগে একটি বিকট আওয়াজ পান, সামনে এসে দেখেন একটি লোক পড়ে আছে প্রথম ভাবছিলেন বিদ্যুতের তারে সমস্যা হয়েছে কিনা। পাশের রাস্তা থেকে তাকে উদ্দেশ্য করে বলছে ্সালাকে গুলি কর। এমন সময় একজন ব্যাগ থেকে একটি ককটেল ছুড়ে তার দিকে সে দৌড়ে পিছিয়ে যায়। সে পিস্তল বেড় করতেই আরেক জন তাকে উদ্দেশ্য করে গুলি ছোড়ে। মাসুম নিজেও বসে গুলি করার চেষ্টা করলে বিপরীত রাস্তায় সন্ত্রাসীরা দৌড়ে দুই মোটর সাইকেলে ৪ জন পালিয়ে যায়।

শাজাহান বাচ্চু উপজেলার মধ্যপাড়া ইউনিয়নের পশ্চিম কাকালদি গ্রামের মরহুম মমতাজ উদ্দিনের ছেলে। সে জেলা কমিনিস্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক এছাড়া সাংবাদিক, কবি, প্রকাশক ও ব্লগার ছিলেন।

ঢাকার বাংলাবাজারে বিশাকা প্রকাশনীর সত্বাধিকারী ও সাপ্তাহিক আমাদের বিক্রমপুর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন। এব্যাপারে সিরাজদিখান থানার ওসি মোঃ আবুল কালাম বলেন, এখনো মামলা হয়নি তবে তার দ্বিতীয় স্ত্রী বাদী হয়ে মামলার প্রস্তুতি চলছে।

(এসআরডি/এসপি/জুন ১২, ২০১৮)