রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের রাজারহাটে ছিনাই ইউনিয়নে দুর্বৃত্তরা এক কৃষকের  ৩০০ লাউ গাছ কর্তন করেছে। এ ঘটনায় ১৪জুন বৃহস্পতিবার রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার মুহঃ রাশেদুল হক প্রধান ঘটনাস্থল পরিদর্শন পূর্বক অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করতে পুলিশ প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।  এ ঘটনায় এলাকাবাসী জড়িতদের নিকট ক্ষতিপুরণসহ দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন।

সরেজমিন জানা যায়, বুধবার কুড়িগ্রাম জেলার সবজির ভান্ডার হিসেবে খ্যাত রাজারহাট উপজেলার ছিনাই ইউনিয়নের রামরতন গ্রামে গিয়ে দেখা যায় বিবর্ণ হয়ে পড়েছে লাউয়ের ক্ষেতটি। এখনো ঝাংলিতে ঝুলছে অপরিপক্ক লাউ। পাতাগুলো কালচে আকার ধারণ করেছে। কিছু কাটা লাউ মাটিতে পড়ে আছে। রস না পেয়ে শুকিয়ে গেছে বেশ কয়েকটা।

লাউ ক্ষেতের মাািলক কৃষক জয়ন্ত কুমার সরকার(৪২) জানান, তিনবছর পূর্বে প্রতিবেশি আইয়ুব আলী (৫৫) এর কাছ থেকে এক বিঘা জমি বর্গা নেন। সেই জমিতে বিভিন্ন সবজি চাষ করে চলছিল দশ/বারো জনের অভাবী সংসারটি। প্রতিবছরের ন্যায় এবারো এনজিও থেকে ঋণ গ্রহন করে এক বিঘা জমিতে প্রায় ৩০ হাজার টাকা খরচ করে ৩০০ লাউয়ের গাছ লাগান। যা থেকে প্রায় তিন হাজার লাউ ধরেছে। এসব লাউ বিক্রি করে কমপক্ষে ৮০ থেকে ১ লাখ টাকা আয় করে ঋণ পরিশোধ পূর্বক সংসার পরিচালনা করতে পারতেন তিনি। কিন্তু লাউ ক্ষেতে গরু-ছাগল ঢুকে ক্ষেত নষ্ট করা নিয়ে প্রতিবেশীদের সাথে বাক-বিতন্ডার কারণে ক্ষুব্ধ হয়ে রাতের আঁধারে তার জমির সব লাউ গাছের গোড়া কর্তন করে দিয়েছে দুর্বৃত্তরা। এখন লাউ ক্ষেত নষ্ট হয়ে যাওয়ায় মাথায় আকাশ ভেঙে পড়ার উপক্রম কৃষক জয়ন্ত কুমারের।

জয়ন্ত কুমারের পিতা যোগেশ চন্দ্র সরকার ও মা অঞ্জলী রানী জানান, এই জমির আয়ের উপর পরিবারটি জীবিকা নির্বাহ করে আসছে।

সামান্য গরু-ছাগলের পাতা খাওয়া নিয়ে একজন কৃষকের যে এতবড় ক্ষতিটি মেনে নিতে পারছে না এলাকার মানুষ। তারা ক্ষতিপুরণসহ দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন।

জমির মালিক আইয়ুব আলী জানান, জয়ন্তর প্রতিবেশী বাদশা পাটোয়ারী, তার ভাতিজা আসিফ এবং তার ভাই বাবলু পাটোয়ারীর ছাগল জমিতে প্রবেশ করা নিয়ে উভয়ে বিবাদে লিপ্ত হয়। এ নিয়ে তারা শাসিয়েও যায়। এরপর রাতেই সব লাউ গাছ কেটে ফেলা হয়। তবে বিষয়টি নিয়ে বাদশা পাটোয়ারী ও বাবলু মন্ডল সাংবাদিকদের সাথে কোন কথা বলতে রাজি হননি।

এ বিষয়ে রাজারহাট উপজেলা কৃষি কর্মকর্তা মো: কামরুজ্জামান জানান, জমিটিতে ক্ষয়ক্ষতি নিরুপণের কাজ চলছে। সম্ভাব্য ৮০ হাজার টাকার ক্ষতি হতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

এ ব্যাপারে রাজারহাট থানা অফিসার ইনচার্জ মোঃ মোখলেসুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

(পিএমএস/এসপি/জুন ১৪, ২০১৮)