তথ্যপ্রযুক্তি ডেস্ক : ইন্টারনেট ব্যবহার করা অনেক সোজা। যাই খুঁজতে চান, গুগল টাইপ করুন। মিলে যাবে সব কিছুই হাতের মুঠোয়। ইউআরএল-এ টাইপ করলেও বাই ডিফল্ট কাজ হয়ে যায়। কিন্তু কখনও কখনও সেগুলোকে অ্যাকসেস করা যায় না। পপ দেখায়, ওপেন হয় না। ৪০৪ পেজ নট ফাউন্ড দেখায়।

1XX, 2XX এবং 3XX ক্যাটিগরির পেজগুলোতে অবশ্য এই জাতীয় HTML error page দেখায় না। কারণ তারা খুব ভাল করে জানে কখন কোন সময় কী করতে হবে। 4XX এবং 5XX পেজগুলোতেই মূলত এই সমস্যা হয়। আগেরগুলোর সমস্যা হলে ক্লায়েন্টের দিক থেকে সমস্যা হয়। পরের পেজগুলোর সমস্যা হয় সোজা সার্ভারে।

* HTTP Error 404 (Not Found)-
যে পেজে আপনি যেতে চাইছেন, সেই পেজ যখন এগজিস্ট করে না তখন এই মেসেজ আসে। সাধারণত ব্রোকেন লিঙ্কে ক্লিক করলে বা ঠিকঠাক ভাবে কোনও ওয়েব সাইটে না গেলে এই মেসেজ আসে। ইউআরএল ভুলভাল দিলেও আসে। যদি কোনও ওয়েবে এটা আসে, তাহলে আগে অ্যাড্রেস ঠিকঠাক আছে কি না দেখুন। সাইটের ঠিকানা ঠিকঠাক কী, সেটার জন্য গুগল করে জেনে নিতে পারেন।

* HTTP Error 401 (Unauthorized)-
কোনও ওয়েবসাইটে আপনি অ্যাকসেস করতে চাইছেন। অথচ সে জন্য আপনার কোনও অথেনটিকেশন নেই। কোনও ওয়েবে লগ ইন না করেই অ্যাকসেস করতে চাইছেন, তখন এই সমস্যা হতে পারে। এই রকম সমস্যা হলে মেন পেজে গিয়ে আবার লগ ইন করুন।

* HTTP Error 403 (Forbidden)-
নির্দিষ্ট কোনও কনটেন্ট আপনার জন্য অ্যাকসেস নয়। আপনি ঠিকঠাক অ্যাকসেস করলেন, ওই কনটেন্ট যেহেতু আপনার জন্য ব্লকড, তখন এটা দেখাবে। ৪০১ দেখাবে সেখানে, যেখানে আপনি ঠিকমতো লগ ইন করেননি। আর ৪০৩ যেখানে, সেখানে পেজই আপনাকে অনুমতি দেবে না। কারণ কনটেন্ট সেখানে প্রাইভেট।

* HTTP Error 504 (Gateway Timeout)-
এটা সাধারণত গেটওয়ে টাইম আউট। কোনও ওয়েবসাইট যদি ফাস্ট না হয় তাহলে এটা হয়। এটা আপনার দোষ না। অ্যাডমিনের মাথাব্যথা। একান্তই যদি সেই ওয়েবসাইটে ঢুকতে হয়, অপেক্ষা ছাড়া গতি নেই।

* HTTP Error 500 (Internal Server Error)-
কোনও সার্ভারে প্রচুর ট্রাফিক, রিক্যুয়েস্ট। কিন্তু সার্ভার সেই তুলনায় শক্তিশালী নয়। ফলে সেরকম সার্ভারে চাপ বাড়লে তা ক্র্যাশ করে। এবং ৫০০ ইন্টারনাল সার্ভার ইরর ম্যাসেজ দেখায়।

(ওএস/এসপি/জুন ১৫, ২০১৮)