মাদারীপুর প্রতিনিধি : ইজারায় আইনি জটিলতায় রমজানের ঈদের আগে মাদারীপুরের কাওড়াকান্দি, মানিকগঞ্জের পাটুরিয়া ও রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট টোলমুক্ত হচ্ছে না বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

শনিবার দুপুর ১টার দিকে মাদারীপুর সার্কিট হাউজে জেলার উন্নয়ন সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, তিনটি ঘাট দিয়ে সাধারণ মানুষের প্রবেশের জন্য ফি আদায় করা হয়। আমরা এ ইজারা বাতিলের সিদ্ধান্ত নিয়েছি। এরই মধ্যে তা কার্যকরের নির্দেশনাও ছিল।

তিনি ‍জানান, ইতোপূর্বে এক বছরের জন্যে যে ইজারা দেওয়া হয়েছে। তার মূল্য পরিশোধ করেছেন ইজারাদাররা। ফলে ১৫ জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকরা হচ্ছে না। তবে আগামীতে অফিস খুললেই আমরা আবার সিদ্ধান্ত নিয়ে কার্যকর ব্যবস্থা নিবো। আশা করছি পরের ঈদের আগেই তিনটি ঘাটে টোলমুক্ত করা হবে।

মন্ত্রী আরো জানান, প্রতিটি লঞ্চ ঈদের সময় ডাবল ট্রিপ দেবে। এছাড়া একটি স্টিমার দিয়েও যাত্রী পারাপার করা হবে। কোরবানির ঈদের আগে আরো তিনটি স্টিমার নামানো হবে।

সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাস রাহেদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার খোন্দকার ফরিদুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান পাভেলুর রহমান শফিক খান, ভাইস চেয়ারম্যান সাহাবুদ্দিন হাওলাদার প্রমুখ। পরে মন্ত্রী স্থানীয় নানা সামাজিক অনুষ্ঠানে যোগ দেন।

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে নিরাপদ নৌ চলাচল ও যাত্রী নিরাপত্তা নিশ্চিত করতে গত ৬ জুলাই নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সভায় ওই তিন ঘাটের ইজারা বাতিলের সিদ্ধান্ত গৃহীত হয়।

(ওএস/অ/জুলাই ১১)