নিউইয়র্ক : নিউইয়র্কে মুক্তধারা ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত ২৭তম বই মেলা চলছে বাঙালি অধ্যুষিত জ্যাকসন হাইটসের পিএস ৬৯ স্কুলের অডিটোরিয়ামে। ২৭তম বইমেলা উদ্বোধন করা হয়েছে গত ২২ জুন। তিনদিন ব্যাপী এই বই মেলার উদ্বোধন করেন বিশিষ্ট নাট্যঅভিনেতা রামেন্দু মজুমদার। 

অতিথি হিসাবে আরো এসেছেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রাণ পুরুষ অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ, উপন্যাসিক আনিসুল হক, আনোয়ারা সৈয়দা হক, কলি ও কলমের সম্পাদক আবুল হাসনাত, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনসহ বাংলাদেশ থেকে কবি, সাহিত্যিক এবং প্রকাশকরা। এ ছাড়া বহির্বিশ্বের বিভিন্ন দেশ থেকে কবি, লেখক এবং সাহিত্য প্রেমিরা এসেছেন।

গত ২৩ জুন ছিলো বই মেলার দ্বিতীয় দিন। বিকেলে মেলা জমে উঠেছিলো। এই সময় হঠাৎ করে বই মেলায় উপস্থিত হন বাংলাদেশের বিতর্কিত এবং নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। তাকে এই বই মেলায় আমন্ত্রণও জানোন হয়নি, তারপরেও তিনি এসেছেন। মুক্তধারা ফাউন্ডেশনের বিশ্বজিৎ সাহা তাকে স্বাগত জানান।

তিনি বলেন, একজন লেখক এসেছেন, তার সাথে কুশলবিনিময় করা আমাদের দায়িত্ব। সেই কাজটি আমি করেছি।

তসলিমা নাসরিনের উপস্থিতির কথা শুনেই অনেকেই তার সাথে ছবি তোলার জন্য ছুটে আসেন। কয়েকটি দোকান ঘুরতে না ঘুরতেই কয়েকজনের ছবি তোলা শেষ হলেই তিনি কাউকে কিছু না জানিয়ে নীরবে চলে যান। অনেকেই তাকে পরে খোঁজাখুঁজি করে পাননি।

একটি সূত্রে জানা গেছে, তিনি নিউইয়র্ক বেড়াতে এসেছিলেন, বই মেলার কথা শুনেই চলে এসেছিলেন। তবে কেন নীরবে চলে গেলেন সেই রহস্য সবার কাছে থেকেই গেল। তিনি কারো সাথে তেমন কোন কথাও বলেননি।

(এ/এসপি/জুন ২৪, ২০১৮)