রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : নাশকতার পরিকল্পনা নিয়ে গোপন বৈঠককালে সাতক্ষীরার তিন উপজেলা জামায়াতের সেক্রেটারিসহ পাঁচজনকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় সেখান থেকে বিপুল পরিমান জিহাদী বই, লিফলেট ও বিষ্ফোরক দ্রব্য উদ্ধার করা হয়। শুক্রবার সকালে সাতক্ষীরার আশাশুনি উপজেলা জামায়াতের প্রচার  সম্পাদক শাহীন সরদারের বাড়ি থেকে এ গ্রেফতার ও উদ্ধারের ঘটনা ঘটে। 

এদিকে প্রতাপনগর এলাকার একটি দায়িত্বশীল সূত্র জানায়, সিটি কলেজের সহকারি অধ্যক্ষ শহীদুল ইসলাম মুকুলের সঙ্গে শাহীন সরদারের বাড়িতে গোপন বৈঠক করতে আসতো সিটি কলেজের দর্শণ বিভাগের শিক্ষক নাশকতা মামলার আসামী জামায়াত নেতা জাহাঙ্গীর আলম, রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক রাষ্ট্রদ্রোহ ও আটটি নাশকতা মামলার আসামী একে ফজলুল হক, লাইব্রেরিয়ান ও দেলায়ার হোসেন সাঈদী মুক্তিমঞ্চের সংগঠক কামরুল ইসলাম, ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক রেজাউল ইসলাম, ইউনুস আলী, একই কলেজের শিক্ষক ধুলিহরের আব্দুল ওয়াদুদ, ধুলিহর ইউনিয়নের বড়দল গ্রামের জলিল কারিকরের ছেলে জামায়াত নেতা আব্দুল মজিদ কারিকরসহ(৪০) কয়েকজন।

বৃহষ্পতিবার রাতে তাদেরকে শাহীন সরদারের বাড়িতে দেখা গেছে। পুলিশ আসতে পারে এমন খবর পেয়ে তার পালিয়ে গেছে।

গ্রেফতারকৃতরা হলেন, কালিগঞ্জ উপজেলার মহৎপুর গ্রামের মৃত সায়েদউদ্দিনের ছেলে উপজেলা জামায়াতের সাবেক সেক্রেটারি ও কালিগঞ্জ ডিগ্রি কলেজের প্রভাষক মোসলেম উদ্দিন(৫৩), আশাশুনি উপজেলা সদরের আশাশুনি গ্রামের হামজা আলীর ছেলে উপজেলা জামায়াতের সেক্রেটারি আবু মুছা তারিক ওরফে তুষার(৫২), কলারোয়া উপজেলার লাঙ্গলঝাড়া গ্রামের রুস্তুম আলীর ছেলে সাতক্ষীরা সিটি কলেজের উপাধ্যক্ষ ছাত্রলীগ নেতা মামুন হত্যা মামলার ২নং আসামী কলারোয়া উপাজেলা জামায়াতের সাবেক আমীর জামায়াতের কেন্দ্রীয় সুরা সদস্য শহীদুল ইসলাম মুকুল (৫৭), আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়ন জামায়াতের সেক্রেটারী প্রতাপনগর গ্রামের খলিলুর রহমান ও আশাশুনি উপজেলা জামায়াতের প্রচার সম্পাদক প্রতাপনগর গ্রামের শাহীন সরদার (৪৮)।

আশাশুনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, প্রতাপনগর গ্রামে জামায়াতের গোপন বৈঠক চলছে- এমন গোপন সংবাদের ভিত্তিতে শুক্রবার সকালে সেখানে অভিযান চালানো হয়। এ সময় শাহীন সরদারের বাড়ি থেকে তিন উপজেলা জামায়াতের সেক্রেটারিসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়। এ সময় দু’বস্তা জিহাদী বই, জঙ্গী সংগঠণের বইসহ বিপুল পরিমানে বিষ্ফোরক দ্রব্য উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে হত্যা, নাশকতাসহ একাধিক মামলা রয়েছে। এ ঘটনায় উপপরিদর্শক হাসান আলী বাদি হয়ে গ্রেফতারকৃত পাঁচজনসহ অজ্ঞাতনামা ১৪/১৫ জনের বিরুদ্ধে নাশকতা ও বিষ্ফোরক দ্রব্য আইনে শুক্রবার থানায় একটি মামলা দায়ের করেছেন।

(আরকে/এসপি/জুন ২৯, ২০১৮)