রঞ্জন কৃষ্ণ পন্ডিত, টাঙ্গাইল : টাঙ্গাইলের বাসাইল পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম আহমেদ ৪  হাজার ৭৬০ ভোট পেয়ে বেসরকারী ভাবে মেয়র নির্বাচিত হয়েছেন। 

বাসাইল পৌরসভার নির্বাচনের রিটার্নিং অফিসার জেলা নির্বাচন কর্মকর্তা তাজুল ইসলাম শনিবার নির্বাচন শেষে রাতেই এ ফলাফল ঘোষণা করেন। আব্দুর রহিমের নিকটতম প্রতিদ্বন্দ্বি ধানের শীষ প্রতীকের বিএনপির বহিস্কৃত প্রার্থী এনামুল করিম অটল পেয়েছেন ৩ হাজার ৯শ ৪৫ ভোট। এদিকে কৃষক শ্রমিক জনতালীগের গামছা প্রতীক নিয়ে রাহাত হাসান টিপু পেয়েছেন ৩ হাজার ৭শ ৯৬ ভোট।

নির্বাচনের কয়েকদিন আগে বিএনপি নির্বাচন থেকে তাদের প্রার্থী এনামুলকে প্রত্যাহারের ঘোষনা দিয়ে কৃষক শ্রমিক জনতালীগের প্রার্থী রাহাত হাসানকে সমর্থন দেয়। কিন্তু এনামুল দলীয় এ সিন্ধান্ত মেনে না নিয়ে নির্বাচনে থেকে যান। এজন্য শুক্রবার রাতেই বিএনপি’র কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব রহুল কবির রিজভি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এনামুলকে দল থেকে বহিষ্কারের কথা জানানো হয়।

বাসাইল পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৩ জন, সাধারণ কাউন্সিলর পদে ৩৭ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৪ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। সামান্য ২/১ টি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে। নির্বাচনকে গ্রহণযোগ্য ও শান্তিপূর্ণ করতে সারাদিন প্রত্যেকটি কেন্দ্রে পর্যাপ্ত সংখ্যক পুলিশ, বিজিবি, র‌্যাব মোতায়েন করা হয়। এছাড়া ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অস্থায়ী মোবাইল কোর্টের ব্যবস্থা রাখা হয়। ৩০ জুন সকাল ৮ ঘটিকায় এ পৌরসভায় ১০টি কেন্দ্রে একযোগে ভোট গ্রহণ শুরু হয়ে বিরতিহীন ভাবে চলে বিকাল ৪ টা পর্যন্ত। ১৬ হাজার ৪০০ ভোটারের মধ্যে ১২৮৯০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে ৩৮৯টি ভোট বাতিল ঘোষণা করা হয়।


(আরকেপি/এসপি/জুলাই ০১, ২০১৮)