স্টাফ রিপোর্টার : সরকারি চাকরিতে কোটা বাতিলে দ্রুত প্রজ্ঞাপনের দাবিতে সংবাদ সম্মেলন করতে আসা আন্দোলনকারী সংগঠনের এক নেতাসহ কয়েকজনকে পেটানোর ঘটনাটি জানার পর ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। তিনি বলেছেন, আমি আগে বিষয়গুলো জানব। তারপর দেখব।

রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপাচার্য এসব কথা বলেন।

সরকারি চাকরিতে কোটা থাকবে না বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার পর আন্দোলনকারীরা দ্রুত প্রজ্ঞাপনের দাবিতে নানা কর্মসূচি পালন করে আসছেন। গত ২৭ জুন প্রধানমন্ত্রী সংসদে আবার জানান, কোটা থাকবে না। তবে এতদিন ধরে চলে আসা পদ্ধতি কীভাবে বাতিল করা যায়, সে জন্য একটি কমিটি কাজ করছে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে। তাদের প্রতিবেদন আসার পরই এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

তবে কোটা আন্দোলনকারীরা কয়েক দিন ধরেই সামাজিক মাধ্যমে শিক্ষার্থীদের আবার আন্দোলনে নামার আহ্বান জানান। কর্মসূচির অংশ হিসেবে গতকাল শনিবার সকাল ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলন করতে আসলে ছাত্রলীগ নেতাকর্মীরা কোটা সংস্কারের পক্ষে আসা শিক্ষার্থীদের উপর হামলা চালায়। এতে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নুরসহ বেশ কয়েকজন আহত হন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা শেষে সাংবাদিকের করা প্রশ্নের জবাবে ঢাবি উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া ঘটনার ওপর বিশ্ববিদ্যালয় প্রক্টরকে একটি প্রতিবেদন তৈরি করতে নির্দেশ দেয়া হয়েছে। প্রতিবেদন অনুসারে বিশৃঙ্খলাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার কোনোরকম অপপ্রয়াস সহ্য করা হবে না। আমি এই বিষয়গুলো জানব। জানার পরে দেখব। আমাদের প্রক্টর এবং প্রক্টরিয়াল টিম বিষয়গুলো দেখবে।’

কোটার বিষয়ে করা এক প্রশ্নের জবাবে ঢাবি উপাচার্য বলেন, ‘প্রধানমন্ত্রী কোটা নিয়ে সুস্পষ্টভাবে অনেকগুলি কথা বলেছেন। আশা করি সে বিষয়ে কোনো বিভ্রান্তি থাকবে না।’

ড. আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে কোনো রকম অস্থিতিশীল পরিবেশের প্রথম এবং প্রধান শিকার হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং তার পরিবার। বিশ্ববিদ্যালয়ে যেন এমন ঘটনা না ঘটে সেজন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

(ওএস/এসপি/জুলাই ০১, ২০১৮)