ঢাবি প্রতিনিধি : কোটা আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার ব্যাপারে জানেন না ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী। তবে এক প্রশ্নে তিনি বলেছেন, ছাত্রলীগকে ক্যাম্পাসের আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব দেয়া হয়নি।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর আবারো হামলা চালায় ছাত্রলীগ। এতে অন্তত ৫জন ঢাবি শিক্ষার্থী আহত হন।

এ নিয়ে দুই দিনের ব্যবধানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগের হামলায় অন্তত ১৫ জন আহত হলেন।

শিক্ষার্থীদের ওপর কেন এই হামলা জানতে প্রক্টর অফিসে যান ঢাবিতে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রক্টর গোলাম রব্বানী বলেন, ‘ছাত্রলীগকে ক্যাম্পাসে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্ব দেয়া হয়নি। আইনশৃঙ্খলার বিষয়টি দেখার জন্য আমাদের প্রক্টরিয়াল টিম আছে।

প্রক্টর বলেন, ‘কেউ আমার কাছে হামলার বিষয়ে অভিযোগ করেনি। কেউ যদি ফোনে বা সরাসরি অভিযোগ করেন, তবেই আমরা দেখব।’

কোটা আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনার বিষয়ে প্রশ্ন করা হলে প্রক্টর বলেন, ‘আমি হামলার বিষয়ে কিছুই জানিনা।’

সোমবার (০২জুলাই) বিশ্ববিদ্যালয় খুলেছে উল্লেখ করে তিনি বলেন, ‘এর আগে শনিবার (৩০জুন) কি হয়েছে সে বিষয়ে আমার কাছে কেউ অভিযোগ করেনি। আামি জানি না। তবে ওই ঘটনায় যদি কেউ অভিযোগ করে তবে আমরা দেখব।

এদিকে সোমবার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে আবারো কোটা আন্দোলনকারীদের উপর ছাত্রলীগ হামলা করে। এ বিষয়ে প্রক্টরের কাছে জানতে চান সাংবাদিকরা।

তিনি এ ব্যাপারেও কোনও অভিযোগ পাননি দাবি করে বলেন, ‘কেউ আমার কাছে অভিযোগ করেনি। কেউ যদি ফোনে বা সরাসরি অভিযোগ করেন তবে আমরা দেখব।

ক্যাম্পাসে অস্থিতিশীল পরিস্থিতির বিষয়ে প্রক্টরিয়াল টিমের দায়িত্ব নিয়ে সাংবাদিক প্রশ্নে ঢাবির এ প্রক্টর বলেন, ‘আমি প্রক্টরিয়াল টিমকে নির্দেশ দিয়েছি। তারা যা দেখবে তা আমাকে জানাবে।’

আহতদের চিকিৎসার বিষয়ে জানতে চাইলে প্রক্টর বলেন, ‘আহতরা যদি ঢাবির ছাত্র হয়ে থাকে তবে তাদের অবশ্যই চিকিৎসা দেয়া হবে।’

(ওএস/এসপি/জুলাই ০২, ২০১৮)