সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : কেন্দুয়া উপজেলার নওপাড়া ইউনিয়নের নওপাড়া গ্রামের এক শিশুকে তার ইচ্ছার বিরুদ্ধে নির্যাতন করা হয়েছে বলে অভিযোগ ওঠেছে।

পরে সোমবার রাতে গ্রাম শালিসের মাধ্যমে ওই শিশু নির্যাতনকারী যুবক মোবারকের মাথা ন্যাড়া করে দেয়া হয়। নওপাড়া বাজার সংলগ্ন নওপাড়া গ্রামের কালাচানের ছেলে মোবারক কয়েকদিন আগে একই গ্রামের এক কণ্যা শিশুকে নির্যাতন করে। এরই প্রেক্ষিতে সোমবার রাতে বাজারের কাছে ঈদগাঁ মাঠ সংলগ্ন স্থানে বসে গ্রাম শালিস। শালিসে এলাকার শতাধিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শিশু নির্যাতনের ঘটনার সত্যতার প্রমাণ পেয়ে শালিসে অভিযুক্ত যুবক মোবারকের মাথা ন্যাড়া করে দেয়া হয়। এছাড়া জরিমানা ধার্য করা হয় ৮০ হাজার টাকা। একটি সূত্রে জানা যায় এক সপ্তাহের মধ্যে জরিমানার ৮০ হাজার টাকা দিতে ব্যর্থ হলে ওই যুবক ও তার পরিবারকে গ্রামছাড়া করা হবে বলে ঘোষনা দেয়া হয়।

শালিসের পর যুবক মোবারক লজ্জায় অপমানে এমনিতে এলাকা ছেড়ে চলে গেছে। তবে তার পরিবারের সদস্যরা নিজ বাড়িতেই আছেন। গত ১০/১২ বছর আগে মোবারকের বাবা কালাচান অন্য এলাকা থেকে এসে নওপাড়া গ্রামে আশ্রয় নিয়ে বসতি স্থাপন করেন।

নওপাড়া ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি উসমান গনির সঙ্গে বুধবার মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, শালিসে আমি যাইনি। তবে শিশু নির্যাতনের অভিযোগে যুবক মোবারকের মাথা ন্যাড়া করার কথা ও ৮০ হাজার টাকা জরিমান ধার্য করা হয়েছে বলে শুনেছি।

(এসবি/এসপি/জুলাই ০৪, ২০১৮)