জোটন চন্দ্র ঘোষ, হালুয়াঘাট : হালুয়াঘাটে লাউ চাষে আগ্রহ বাড়ছে স্থানীয় চাষীদের। বর্ষায় শীতকালীন সবজি লাউ চাষ করে চমক দেখিয়েছেন হালুয়াঘাট পৌরশহরের বাসিন্দা নাবিলা ব্রিকস্ এর সত্বাধিকারী মোঃ নাসির উদ্দিন। তিনি ধারা ইউনিয়নের দড়িনগুয়া গ্রামে অবস্থিত নাবিলা ব্রিকস্ এর ইট ভাটায় আবহওয়া জনিত কারণে ইট প্রস্তুত বন্ধ থাকায় ব্রিকস্ ফিল্ডের চারপাশে এই প্রথম প্রায় ৪ একর জমিতে দেশীয় জাতের শীত লাউ চাষ করেছেন। ব্যাক্তিগত উদ্যোগে লাউয়ের বাগান করে স্থানীয় কৃষকদের মাঝে উৎসাহের প্রেরণা যোগিয়েছেন। অনেক কৃষক বর্তমানে লাউ চাষে আগ্রাহী হয়েছেন।

নাবিলা ব্রিকস্ এর সত্বাধিকারী নাসির উদ্দিন এ প্রতিবেদককে বলেন, বর্ষা মৌসমে ইটভাটায় ইট তৈরী করতে সমস্যা হওয়ায় তিনি ইটভাটার চারপাশে প্রায় ৪ একর জমিতে এই প্রথম দেশীয় জাতের লাউ চাষ করেছেন।

স্থানীয় কৃষি অফিস কিংবা সরকারী ভাবে কোন প্রকারের সহযোগিতা ছাড়াই তিন ব্যাক্তিগত উদ্যোগে লাউ চাষ করেন। ৪ একর জমিতে লাউ চাষ করতে অধ্যবদী পর্যন্ত তার প্রায় ২ লক্ষাধিক টাকা খরচ হয়েছে। যদি প্রাকৃতিক কোন দূর্যোগে বাগানটির ক্ষতি না হয় তাহলে প্রায় ১০ লক্ষাধিক টাকার লাউ ও শাক বিক্রি করতে পারবেন।

উৎপাদিত লাউ স্থানীয় চাহিদা মিটিয়ে পাইকারীভাবে দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি করতে পারবেন বলে আশা ব্যাক্ত করেন। সরকারী ভাবে সহযোগীতা পেলে লাউ চাষে তিনি আরো বিস্তৃতি লাভ করতে পারবেন। পাশাপাশি উপজেলার কৃষকগণ শতিকালীন সবজি লাউ চাষে আগ্রহী হবে বলে মনে করেন।

(জেসিজি/এসপি/জুলাই ০৫, ২০১৮)