সিরাজগঞ্জ প্রতিনিধি : সিরাজগঞ্জের সরকারী হাস-মুরগীর খামারে অনৈতিক সুবিধা নিয়ে টেন্ডার জালিয়াতির অভিযোগ উঠেছে। তবে কর্তৃপক্ষ জানিযেছে নিয়ম মেনেই টেন্ডারের সকল কাজ সম্পন্ন করা হয়েছে। 

টেন্ডারে অংশ নেয়া মেসার্স আফরা সাদেকার স্বত্বাধিকারী মো: আমিনুল ইসলাম জানান, সিরাজগঞ্জ সরকারী হাস-মুরগীর খামারে দুইটি লটে টেন্ডার আহবান করা হয়। গত ১০ জুন এই টেন্ডার ওপেন করা হয়। ওপেনিং শিটে মেসার্স আফরা সাদেকা ফার্ম সর্বনি¤œ দরদাতা হিসেবে স্থান পায়। কিন্তু ইভালুয়েশনের নামে তাকে ইচ্ছাকৃতভাবে তাকে সহ ৩জনকে বাদ দিয়ে ৪ নম্বর সব্বোর্চ দরদাতাকে কাজটির জন্য মনোনীত করা হয়। যে কারনে সরকারের অন্তত ৮লাখ টাকা বেশী খরচ হবে। এর আগেও এই একই টেন্ডারে যোগ্যতা সম্পন্ন ঠিকাদার না পাওয়ার কারন দেখিয়ে টেন্ডার বাতিল করা হয়।

অপরদিকে দেশ এন্টাপ্রাইজের প্রদ্বীপ কুমার চন্দ জানান, তিনি ২ নম্বর লটের টেন্ডারে অংশ গ্রহন করে সর্ব নি¤œ দরদাতা নির্বাচিত হন। কিন্তু তাকে কাজ না দিয়ে ২য় দরদাতাকে কাজটি দেবার জন্য মনোনীত করা হয়। তিনি আরো জানান, তাদের সরবরাহকৃত স্যাম্পলের মান গুণগত মান পরীক্ষার জন্য ল্যাবে পাঠানো হয়েছিল। কিন্তু তার ফলাফল কি এসেছে তা টেন্ডার কমিটি প্রকাশ করেনি। মৌখিকভাবে কমিটি শুধু বলেছেন মাত্র। এটি কতোটা বিধি সম্মত তা তিনি বুঝতে পারেননি। আর স্যাম্পল নেবার সময় সরবরাকৃহ প্রতিষ্ঠানের প্রতিনিধির কোন স্বাক্ষর তারা সিলকৃত প্যাকেটে নেননি।

যে কারনে তারা মনে করেন, কমিটি মৌখিকভাবে যেটি বলেছে সেটি তাদের মনগড়া তথ্য। পাশাপাশি একটি সিন্ডিকেটের কাছে থেকে অনৈতিক সুবিধা নিতেই অফিসের অসাধূ মানুষ এই কাজগুলি করেছে। এতে এই দুই লটের টেন্ডারে সরকারের অন্তত ১০লাখ টাকার ক্ষতি হবে। তাই এই টেন্ডারের ফলাফল বাতিল করে নতুন করে টেন্ডার আহবান করার দাবী জানান তারা।

টেন্ডার কমিটির সচিব ও পিডিও সুমাইয়া আরেফিন জানান. সকল নিয়ম মেনেই এই টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। আর ই-টেন্ডারে প্রতারনা সুযোগ নাই। পাশাপাশি ১ নম্বর লটের সর্বনিম্ন দরদাতা মেসার্স আফরা সাদেকা ফার্মের প্রতিনিধিকে স্যাম্পল জবা দেবার জন্য বলা হলেও তিনি স্যাম্পল জমা দেননি। যে কারনে তিনি সর্বনিম্ন দরদাতা হয়েও কাজটি পাননি। তবে মেসার্স আফরা সাদেকা ফার্মের প্রতিনিধি স্যাম্পল জমা দিয়েছেন বলে দাবী করেন। তবে এর পরের দুজনের টেন্ডার কে বাতিল হলো সে বিষয়ে কোন সদুত্তর দেননি টেন্ডার কমিটির সচিব।

(এমএসএম/এসপি/জুলাই ০৫, ২০১৮)