স্টাফ রিপোর্টার : গত সপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষস্থান দখল করেছে পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স। কোম্পানিটির শেয়ারের প্রতি ক্রেতাদের আগ্রহ না থাকায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে শেয়ারের দামে বড় ধরণের পতন হয়েছে।

ডিএসসি সূত্রে জানা গেছে পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সের প্রতি বিনিয়োগকারীদের তেমন আগ্রহ না থাকায় গত সপ্তাহে কোম্পানিটির খুবই অল্প পরিমাণে শেয়ার হাতবদল হয়েছে। সপ্তাহজুড়ে প্রতিষ্ঠানটির মাত্র ১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ফলে প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৪২ লাখ টাকা।

এ সময় প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি দাম কমেছে ২ টাকা ১০ পয়সা (২১ দশমিক ২১ শতাংশ )। গত সপ্তাহের শেষ কার্যদিবস শেষে পিপলস লিজিংয়ের শেয়ারের দাম দাঁড়িয়েছে ৭ টাকা ৮০ পয়সায়, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ৯ টাকা ৯০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এই কোম্পানিটির মোট শেয়ারের ২৯ দশমিক ৮৮ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৫৯ দশমিক ৯৭ শতাংশ। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৯ দশমিক ১৩ শতাংশ এবং বিদেশিদের কাছে ১ দশমিক শূন্য ২ শতাংশ শেয়ার।

এদিকে শেষ সপ্তাহে পিপলস লিজিংয়ের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষে ছিল স্ট্যান্ডার্ড সিরামিক। সপ্তাহজুড়ে এই প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কমেছে ১৮ দশমিক ৯৫ শতাংশ। এর পরেই রয়েছে মডার্ন ডাইং। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১৪ দশমিক ৬৮ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা মাইডস ফাইন্যান্সের ১২ দশমিক ৬৩ শতাংশ, ফার্মা এইডের ১২ দশমিক ২৭ শতাংশ, নর্দান জুটের ১২ দশমিক শূন্য ৪ শতাংশ, হাক্কানি পাল্পের ১১ দশমিক ৯৪ শতাংশ, অ্যাটলাস বাংলাদেশের ১০ দশমিক ৭৮ শতাংশ, সোনালী আঁশের ১০ দশমিক ২১ শতাংশ এবং জেএমআই সিরিঞ্জের ১০ দশমিক শূন্য ৬ শতাংশ দাম কমেছে।

(ওএস/এসপি/জুলাই ০৭, ২০১৮)