বিনোদন ডেস্ক : গেল ঈদে টেলিভিশনে জনপ্রিয়তা পাওয়া নাটকগুলোর মধ্যে একটি ছিল ‘মেন্টাল ফেমিলি’ নাটকটি। টেলিভিশন দর্শক মূল্যায়নের একক টি.আর.পি তে দেখা যায় প্রায় ৩৫০ ঈদের নাটকের মধ্যে ‘মেন্টাল ফেমিলি’র অবস্থান ৯ম। অন্যদিকে ইউটিউবে নাটকটি প্রকাশ করার ২ সপ্তাহ যেতে না যেতেই নাটকটি দেখা হয়েছে প্রায় ৫২ লক্ষবার। সব মিলিয়ে আলোচনায় আছে নাটকটি।

নাটকের বক্তব্যে দেখা যায় পরিবারের মেয়েদের বিয়ে হয়ে গেলে বাবার বাড়িতে তার আর তেমন কোন মূল্যায়ন থাকে না। আর যদি বাবা কিংবা মার মৃত্যু হয় তাহলে তো আরও দূরের হয়ে যায় মেয়েরা। এমন ঘটনায় সচরাচর ঘটছে।

নাটকটির নাট্যকার বৃন্দাবন দাশ বলেন, ‘আমি যখন নাটক লিখি প্রতিটি নাটকই আমার কাছে সন্তানের মতো, চেষ্টা থাকে যেন সব নাটকই ভালো হয়। কোন নাটক দর্শক কেমন ভাবে নেবে সেটা বলা মুশকিল, তবে এই নাটকটির ব্যাপারে আমি বেশ আশাবাদি ছিলাম। আর তার মূল্যায়নও পেলাম। খুব ভালো লাগছে নাটকটির দর্শক প্রিয়তা দেখে।’

নাটকটি সম্পর্কে পরিচালক দীপু হাজরা বলেন, ‘বৃন্দাবন দাস দাদার লেখা নাটক পাবার জন্য অধির আগ্রহে এক বছর অপেক্ষা করি। দাদার লেখা মানে আমার পূর্ণ ঈদের আনন্দ। আর সেই আনন্দ আরও রাঙিয়ে তুললো নাটকটি। কৃতজ্ঞতা জানায় বৃন্দাবন দাদাকে, চঞ্চল চৌধুরী, খুশি আপা, আ.খ.ম হাসান, মিলিসহ সকল শিল্পী ও কলাকুশলীদের। যাদের পরিশ্রমে একটি ‘মেন্টাল ফেমিলি’ তৈরি হয়েছে।’’

উল্লেখ্য, বৃন্দাবন দাসের রচনা ও দীপু হাজরার পরিচালনায় নির্মিত নাটকগুলো হচ্ছে ‘শাপলা স্টুডিও’, ‘গান মজিদ’, ‘লাভ রশিদ’, ‘মফিজ বি.এস.সি’, ‘সেতু-বন্দন’, ‘উসিলা’ ও ‘হেপি ফেমিলি’।

(ওএস/এসপি/জুলাই ০৯, ২০১৮)