স্পোর্টস ডেস্ক, ঢাকা : হোসে মরিনহোকে চায় ব্রাজিল ফেলিপ লুইস স্কলারির বদলি হিসেবে। স্বাগতিক ব্রাজিলের চলমান বিশ্বকাপ সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে পরাজিত হওয়ায় নিজ মাঠে শিরোপা জয়ের আশা শেষ হয়ে যায়। সঙ্গে সঙ্গে দলের কোচ স্কলারির বিদায় ঘন্টাও প্রায় নিশ্চিত হয়ে যায়। আর সেক্ষেত্রে স্কলারির বদলি হিসেবে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিবিএফ) তাদের প্রথম পছন্দ হিসেবে চেলসি কোচ মরিনহোকে চিহ্নিত করেছেন।

বিশ্বকাপে ব্রাজিল-নেদারল্যান্ডের মধ্যকার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটিই সম্ভবত স্বাগতিক দলের কোচ হিসেবে স্কলারির শেষ ম্যাচ। স্প্যানিশ দৈনিক মার্কার প্রতিবেদন অনুযায়ী সিবিএফ কোচ হিসেবে মরিনহোকে চাচ্ছে।

মরিনহো এখনো ব্রাজিলের কোচ হতে চায়নি।

এই গ্রীষ্মে দিয়েগো কস্তা এবং চেস ফ্যাব্রেগাসের সার্ভিস নিশ্চিত হওয়ায় ব্রাজিলের দায়িত্ব নেয়ার জন্য স্টামফোর্ড ব্রিজ ছাড়ার কোন ইচ্ছেই নেই মরিনহোর। পর্তুগীজ এ কোচ ২০১৪-১৫ মৌসুমে প্রিমিয়ার লীগের শিরোপা জয়ের লক্ষ্যে দল প্রস্তুত করছেন এবং পশ্চিম লন্ডনের ক্লাবটির সঙ্গে তার চুক্তির মেয়াদ এখনো তিন বছর বাকি আছে।

তবে মরিনহোর প্রতিনিধির মতে তার মক্কেল হয়তো সম্মানের দিক থেকে বিশ্ব ফুটবলের অন্যতম একটি ব্রাজিল দলের কোচের দায়িত্ব ভবিষ্যতে নিতে পারেন।

ব্রাজিল কি বিদেশী কোচ নিয়োগ দেবে?
কোন বিদেশীকে ব্রাজিল ফুটবল তাদের কোচ হিসেবে বিবেচনা করাটা অস্বাভাবিক। তবে সেমিফাইনালে জার্মানির কাছে এত বড় পরাজয়ের পর সিবিএফ কিনো বিদেশীকে নিয়োগ দেয়ার কথা বিবেচনা করতে পারে।

মানো মেনেজেসকে বরখাস্ত করার পর দুই বছর আগে বার্সেলোনার সাবেক কোচ পেপ গার্দিওয়ালাকে প্রস্তাব দিয়েছিল ব্রাজিল। কিন্তু তিনি রাজি হননি।

মরিনহোর মত গার্দিওয়ালাও ভবিষ্যতে ব্রাজিলের দায়িত্ব নেয়ার সম্ভাবনার কথা উড়িয়ে দেননি।
কিন্তু সিবিএফ এখন চেলসি কোচকে চাচ্ছে।

(ওএস/পি/জুলাই ১৩,২০১৪)