উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : সনদপত্র বিতরণের মধ্য দিয়ে নোয়াখালীতে শেষ হল ইউরোপিয়ান ইউনিয়ানের অর্থায়নে প্রিজম প্রকল্প, বাংলাদেশ ক্ষুদ্র এবং কুটির শিল্প করপোরেশন বিসিক ও শিল্প সহায়ক কেন্দ্র নোয়াখালীর আয়োজনে ৩ দিনব্যাপী ‘উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ’ কোর্স। 

নোয়াখালীর নাইস গেস্ট হাউজ এবং ট্রেনিং হলে এ প্রশিক্ষণের আয়াজন করা হয়। ইউরোপিয়ান ইউনিয়ানের অর্থায়নে প্রিজম প্রকল্পের আওতায় এই উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স পরিচালনা করে এসআইওয়াইবি ফাউন্ডেশন বাংলাদেশ।

সূত্র জানায়, এটি গতানুগতিক ধারার কোনো ক্লাসরুম ভিত্তিক প্রশিক্ষণ নয় বরং ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন আইএলও এর মডিউল অনুসারে ‘স্টার্ট এন্ড ইমপ্রুভইয়োর বিজনেস’ মেথডে উদ্যোক্তাদের ব্যবসা শুরু, প্রসার ও ব্যাংক ঋণ প্রাপ্তিতে কারিগরী সহায়তাসহ নানা বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে জানায়, এতে আইএলও’র সর্বাধুনিক ব্যবসা প্রসারের কারিকুলা মঅনুসারে নেটওয়ার্কিং, আইস ব্রেকিং, বিজনেসপ্ল্যান, বিজনেসলার্নিং উইথ প্লেঅ্যান্ড গেমিং পদ্ধতিতে উদ্যোক্তাদের উজ্জিবীত করা হয়। এটি একটি কার্যকরী বৃহৎ ব্যবসা সম্প্রসারণ পদ্ধতি। পৃথিবীর প্রায় ১০০টি দেশে আইএলও’র এই পদ্ধতিতে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ দেয়া হয়। এতে তরুণ ও শিক্ষিত ২৫ জন উদ্যোক্তা প্রশিক্ষণ নিয়েছেন।প্রশিক্ষণার্থীরা জানিয়েছেন, এ প্রশিক্ষণ তাদের ব্যবসা শুরু এবং সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিসিক নোয়াখালীর উপ-মহাব্যবস্থাপক বাবুল চন্দ্র নাথ এবং এসআইওয়াইবি ফাউন্ডেশন বাংলাদেশ এর প্রধান নির্বাহী ফেরদৌস আহম্মেদ।

(বিজ্ঞপ্তি/এসপি/জুলাই ১২, ২০১৮)