বাগেরহাট প্রতিনিধি : নানা ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে বাগেরহাটে উদযাপিত হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা। শনিবার দুপুরে বাগেরহাট সদরের বারুইপাড়া ইউনিয়নের শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরে অবস্থিত প্রায় আড়াই’শ বছরের পুরানো ঐতিহ্যবাহী রথযাত্রা অনুষ্ঠিত হয়। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে রথটানের শুভ সূচনা হয়। রথযাত্রা উপলক্ষে মাসব্যাপী মেলার আয়োজন করা হয়েছে গোপাল জিউর মন্দির প্রাঙ্গনে।

রথটানের আগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মন্দির কমিটির সভাপতি চিত্ত রঞ্জন মিত্রর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অমিত রায় প্রমুখ।

বাগেরহাট সদর উপজেলার লাউপালা গ্রামের ভৈরব নদের তীরে রথযাত্রায় অংশ নিতে এদিন সকাল থেকে এখানে জড়ো হন দূর-দূরান্ত থেকে আসা হাজার হাজার ভক্ত পূণ্যার্থ। পূর্ণ অর্জনের জন্য মন্দির প্রাঙ্গণে জড়ো হয়ে শ্রী শ্রী জগন্নাথদেবে রথটানে অংশ নেন তারা। রথযাত্রা উপলক্ষে গোপাল মন্দিরে আয়োজন করা হয়েছে পূজাঅর্চনা, গীতাপাঠ, ধর্মীয় রামায়ণ, কীর্তনগানসহ নানা অনুষ্ঠানের। পূজা শেষে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।

এছাড়া একই সময়ে বাগেরহাটের কচুয়া উপজেলার ঐতিহ্যবাহী শিববাড়ী মন্দিরে ও শহরের শ্রী শ্রী রাধেশ্যাম ও গোবিন্দ মন্দিরে জগন্নাথ দেবের রথটান অনুষ্ঠিত হয়।

বাগেরহাট শ্রী শ্রী গোপাল জিউর মন্দির কমিটির সভাপতি চিত্ত রঞ্জন মিত্র বলেন, প্রতি বছর আষাঢ় মাসের শুকাপক্ষের দ্বিতীয়া তিথিতে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়। বাগেরহাটে শ্রী শ্রী গোপাল জিউর মন্দিরের রথযাত্রা দেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা। নানা ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে দিয়ে রথটান অনুষ্ঠিত হচ্ছে। এ উপলক্ষে মন্দির প্রাঙ্গণে মাসব্যাপী মেলার আয়োজন করা হয়েছে। নয়দিন পরে জগন্নাথ দেবের উল্টো রথটান হবে।

(এসএকে/এসপি/জুলাই ১৪, ২০১৮)