লোহাগড়া(নড়াইল)প্রতিনিধি : লোহাগড়া উপজেলায় উচ্চমান সহকারী কাম হিসাবরক্ষক মাধুরী চক্রবর্তী ও অফিস সহকারী মনির হোসেনের গাফিলতির কারনে ২৫ জন প্রাক প্রাথমিক শিক্ষক ৪ মাসের (মার্চ-জুন) বেতন পাচ্ছেনা।

বেতন না পাওয়ায় ঈদের আনন্দ থেকে বঞ্চিত হচ্ছে এসব শিক্ষক। বেতন না পাওয়ায় ওই শিক্ষকেরা গতকাল রবিবার সকালে উপজেলা শিক্ষা অফিসে এসে ক্ষোভ প্রকাশ করেন। এ সময় তারা উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ ফয়জুল আমীর লিটুর সাথে দেখা করে তার হস্তক্ষেপ কামনা করেন।

জানা গেছে, গত বছরের ২০ নভেম্বর প্রাথমিক শিক্ষা উন্নয়ন প্রকল্প(পিইডিপি) ৩ এর আওতায় লোহাগড়া উপজেলার ২৫টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ২৫ জন প্রাক-প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ দেয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নিয়োগের পর গত মার্চে ৩ মাসের বরাদ্দ এলেও মোট বরাদ্দের ১০ হাজার টাকা কম থাকায় মার্চ বাদে জানুয়ারী ও ফেব্রুয়ারী মাসের বেতন বিল করে উপজেলা শিক্ষা অফিস।

এরপর ৩ মাসের বরাদ্দ চেয়ে শিক্ষা অধিদপ্তরে চিঠি পাঠায় লোহাগড়া উপজেলা শিক্ষা অফিস। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ৩ মাসের বরাদ্দ দিয়ে বিভিন্ন উপজেলায় গত মাসে চিঠি পাঠায়। কিন্তু লোহাগড়া উপজেলা শিক্ষা অফিস এ সংক্রান্ত কোন চিঠি না পাওয়ার কথা বলে ওই ২৫ শিক্ষকের বেতন বিল তৈরি করেনি। পাশ্ববর্তী কালিয়া, কাশিয়ানী ও মোহাম্মদপুর উপজেলায় খোঁজ নিয়ে জানা গেছে, ওইসব উপজেলায় প্রাক-প্রাথমিক শিক্ষকদের বেতন বিল করা হয়েছে।

এ ব্যাপারে মহম্মদপুর উপজেলা শিক্ষা অফিসের উচ্চমান সহকারী ইলিয়াছ মোল্লা বলেন,আমরা চিঠি না পেয়ে পার্শ্ববর্তী উপজেলা থেকে বরাদ্দের চিঠি সংগ্রহ করে শিক্ষকদের বেতন বিল দিয়েছি। প্রাক-প্রাথমিক শিক্ষক আসকাত হোসেন বলেন, অফিসের কর্মচারীরা আমাদের সেবা করার জন্য নিয়োজিত, অথচ তারা কোন কর্ণপাত করেনা। ইচ্ছা থাকলে অন্য উপজেলা থেকে চিঠি সংগ্রহ করে আমাদের বেতন বিল করতে পারতো।

শিক্ষক শাম্মী আকতার বলেন, বেতন না পেলে পরিবারের মুখে হাসি ফোটাবো কি করে? বাড়ির সবাই আমাদের দিকে চেয়ে আছে। কি করবো বুঝতে পারছি না? অফিস সহকারী মনির হোসেন বলেন, বেতন করার দায়িত্ব উচ্চমান সহকারীর। তিনি আমাকে এ ব্যাপারে কিছু বলে নাই।

উচ্চমান সহকারী মাধুরী চক্রবর্তী বলেন, প্রাক-প্রাথমিক শিক্ষকদের বেতন করার দায়িত্ব মনিরের।

ভারপ্রাপ্ত উপজেলা শিক্ষা অফিসার মো: রবিউল ইসলাম বলেন,বরাদ্দ চেয়ে অধিদপ্তরে চিঠি দেওয়া হয়েছে। বরাদ্দ এলেই বিল করা হবে।

(সিএম/জেএ/জুলাই ১৩, ২০১৪)