রঞ্জন কৃষ্ণ পন্ডিত, টাঙ্গাইল : টাঙ্গাইলের দেলদুয়ারে হিন্দু পুরোহিতের রহস্যজনক মৃত্যু হয়েছে। 

সোমবার সকাল পৌনে ৭ টায় পরনের ধূতি দিয়ে গলায় ফাঁস লাগানো অবস্থায় তার নিজ বসত ঘরের খাটে লাশ পাওয়া যায়। ঘটনাটি ঘটেছে দেলদুয়ার উপজেলার পিরোজপুর গ্রামে। জানা যায়, তপন কুমার বিশ্বাস (৬০) একজন হিন্দু পুরোহিত। সে আটিয়া ইউনিয়নের পিরোজপুর গ্রামের মৃত অনিল কুমার বিশ্বাসের ছেলে। তিনি অনেক সহায় সম্পত্তির মালিক। কিন্তু তার কোন পুত্র সন্তান নেই। ৩টি মেয়ে বিয়ে হওয়ার পর তিনি একাই বাড়ীতে থাকতেন। তার ভাতিজা মাদকাসক্ত সোহাগ বিশ্বাস বিভিন্ন সময় তাকে জমি লিখে দেয়ার জন্য চাপ সৃষ্টি করত। এ কারণে তিনি বেশ অসহায়ত্ববোধ করতেন বলে বার বার স্থানীয়দের জানিয়েছেন। সোমবার সকালে তার লাশ নিজ বসত ঘরের খাটের উপরে পাওয়া যায়। খবর পেয়ে পুলিশ লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য টাঙ্গাইল শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করেছেন।

স্থানীয়রা জানান, পুত্রহীন ওই পুরোহিতের স্থাবর-অস্থাবর সম্পত্তি আতœসাতের উদ্দেশ্যে তার নিকটাত্মীয়ের কেউ পরিকল্পিতভাবে হত্যা করে আত্মহত্যা হিসাবে চালানোর চেষ্টা করছে। চার বছর আগে তার স্ত্রী মারা যাবার পর সে বিয়ের জন্য উদগ্রীব হয়ে উঠে। বিয়ে করলে সম্পদের ওয়ারিশদার তৈরি হবে এমন আশঙ্কায় বাঁধ সাধে আপন ভাতিজারা। এর মধ্যে কিছু সম্পদ ভাতিজারা লিখে নিয়েছে এমন অভিযোগও তোলেন প্রতিবেশীরা। তাদের সন্দেহ ব্যাংক হিসাবে গচ্ছিত মোটা অংকের টাকাও হাতিয়ে নিয়েছে ভাতিজারা।

নিহতের ভাতিজা তন্ময় বিশ্বাস জানান, সকাল পৌনে ৭ টায় কাকার ঘরে ঢুকে তাকে খাটের ওপর আড়ের সঙ্গে ধূতির মাধ্যমে ফাঁসিতে ঝুলতে দেখা যায়। পরে তাকে দ্রুত ধূতির বাধন খুলে বাঁচানোর চেষ্টা করি। এসময় ঘরের দরজা খোলা ছিল বলেও জানায় সে।

এ ব্যাপারে দেলদুয়ার থানার অফিসার ইনচার্জ জহিরুল ইসলাম জানান, এ ঘটনায় দেলদুয়ার থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করা হয়েছে। ময়না তদন্তের পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

(আরকেপি/এসপি/জুলাই ১৬, ২০১৮)