কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার দৌলতপুরে শত্রুতা করে এক মুখাই উদ্দিন নামের এক বর্গাচাষীর ৪ বিঘা জমির বেগুন ক্ষেত নষ্ট করে দিয়েছে দূর্বৃত্তরা। এতে উক্ত কৃষকের কয়েক টাকার ক্ষতি হয়েছে। এতে সব হারিয়ে সর্বশান্ত হয়ে পড়েছে উক্ত চাষী। এ ব্যাপারে দৌলতপুর থানায় একটি সাধারন ডায়েরী করেছেন তিনি। 

জানা যায়, কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আড়িয়া ইউনিয়নের হৃদয়পুর গ্রামের কৃষক মুখাই উদ্দিন ৭০ হাজার টাকা কৃষি ব্যাংক থেকে লোন নিয়ে ৬০ হাজার টাকায় ৪ বিঘা জমি বর্গা নিয়ে বেগুন চাষ করে। জমিতে বেগুনও ধরেছিলো খুব ভালো। সবে মাত্র লাভের মুখ দেখতে শুরু করেছেন তিনি। এর মধ্যেই গত ১৩ জুলাই দিবাগত রাতে শত্রুতা করে দূর্বৃত্তরা তার ৪ বিঘা বেগুনের জমিতে উচ্চ মাত্রায় কিটনাশক প্রয়োগ করে সব বেগুন গাছ পুড়িয়ে মেরে ফেলেছে।

মুখাই উদ্দিন জানান, আমি ধার-দেনা করে, লোন নিয়ে ৪ বিঘা জমিতে বেগুন চাষ করেছিলাম। আমার জমি থেকে প্রতি সপ্তাহে আমি ৯০-১০০ মন বেগুন বাজারে বিক্রি করছি। এরই মধ্যেই কে বা কারা শত্রুতার করে আমার সব বেগুন গাছ কিটনাশক দিয়ে পুড়িয়ে মেরে ফেলেছে। এতে আনুমানিক কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে। এখন আমার চোখে অন্ধকার ছাড়া কিছুই নেই। বেগুন ছাড়া অন্য ফসলও চাষ করিনি যা খেয়ে কোনমতে বাঁচবো।

এলাকাবাসী মুশা জানান, এটি একটি চক্রান্তমূলক জঘন্য কাজ। এর দৃষ্টান্ত শাস্তি দাবী জানায় এলাকাবাসী।

আড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাঈদ আন্সারী বিপ্লব জানান, রবিবার সকালে বিষয়টি আমি শুনেই তার বেগুনের ক্ষেত পরিদর্শন করেছি। তিনি একজন বর্গা চাষী। তার বড় ধরনের ক্ষতি হয়ে গেছে।

দৌলতপুর উপজেলা কৃষি কর্মকর্তার মোশারফ হোসেন জানান, উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে জমি পরিদর্শন করা হয়েছে। আমরা উক্ত কৃষকের ক্ষতি কিছুটা কমানোর জন্য আগামী ফসলে তাকে প্রদর্শনী ও পরামর্শ দিয়ে সাহায্য সহযোগিতা করবো।

(কেকে/এসপি/জুলাই ১৬, ২০১৮)