চট্টগ্রাম প্রতিনিধি : এবারের বৃক্ষমেলা ও বৃক্ষরোপণ অভিযানে মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদদের স্মৃতির সম্মানে ৩০ লাখ গাছের চারা রোপণ করা হবে বলে ঘোষণা দিয়েছিল বন ও পরিবেশ জলবায়ু পরিবর্তনমন্ত্রী। যার ধারাবাহিকতায় কর্ণফুলী উপজেলা তা পালন করেছে।

বুধবার (১৮ জুলাই) উপজেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে দৌলতপুর বহুমূখী উচ্চ বিদ্যালয়ে পরিস্কার পরিচ্ছন্ন ও বৃক্ষরোপণ কর্মসূচী শুভ উদ্বোধনের মাধ্যমে আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার বিজেন ব্যার্নাজী। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্ণফুলী উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফারুক চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি আলহাজ্ব ফারুক চৌধুরী বলেন, “দেশের জন্য সব কিছু করা গেলেও মুক্তিযোদ্ধা বা শহীদ হওয়ার আর কারো সুযোগ নেই। তাই মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগকে স্মরণ রেখে সারাদেশে ৩০লক্ষ চারা গাছ রোপণ করা হচ্ছে যা একটি সম্মান ও নিদর্শন”।

তিনি আরো বলেন, “বাংলাদেশকে সুখী ও সমৃদ্ধিশালী দেশে পরিণত করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য কর্ণফুলীবাসীকে আহ্বান জানান তিনি”।

কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার বিজেন ব্যার্নাজী বলেন, “এবারের বৃক্ষরোপণ কিন্তু অন্যান্য বারের মত নয়। এবারে বৃক্ষরোপণের সাথে ইতিহাস ও আবেগ জড়িত। তাই ৩০ লক্ষ শহীদদের প্রতি সম্মান রেখে এ চারা গাছ গুলো যেন বড় কওে তোলেন এমন আহ্বান করেন”।

বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের পুরুষ ভাইস চেয়ারম্যান দিদারুল ইসলাম চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও শিক্ষা কর্মকর্তা,উপজেলা বন কর্মকর্তা, বিভিন্ন অফিসারবৃন্দ, সাংবাদিকবৃন্দ, প্রতিষ্ঠান প্রধান ও শিক্ষক শিক্ষিকাগণ ও প্রমুখ।

এ সময় বিভিন্ন ইউনিয়নসহ শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের মাঝে বৃক্ষ বিতরণ ও উপজেলা প্রশাসনের উদ্যোগে চারা রোপণ করা হয়।

এবার জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০১৮ এর প্রতিপাদ্য বিষয় হলো- “সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই”।

এবারও যথাযথ গুরুত্বের সঙ্গে দেশব্যাপী এ কর্মসূচি গ্রহণের মাধ্যমে দিবসটি পালিত হচ্ছে। এতে অংশগ্রহণ করেছেন কর্ণফুলী উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী ও স্কাইট দল।

(জেজে/এসপি/জুলাই ১৮, ২০১৮)