স্টাফ রিপোর্টার : সাভারে র‌্যাবের ভ্রাম্যমান আদালতের অভিযানে বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে ২০ জুলাই বৃহস্পতিবার র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলমের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত অভিযান পরিচালনা করেছে। অভিযানে মেয়াদ উত্তীর্ণ ঔষধ রাখা, হাসপাতালের লাইন্সেস না থাকা, চিকিৎসক সংকটসহ বিভিন্ন অ-ব্যবস্থাপনার কারণে ২টি হাসপাতাল সীলগালা ও ৬টি হাসপাতালকে ২০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। ২০ জুলাই বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে রাত ১২টা পর্যন্ত টা পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়েছে। ভ্রাম্যমান আদালত রাত ১২টারদিকে থানা রোডের একটি চাইনীজ রেস্টুরেন্টে রাতের খাবার খেয়ে আবার অভিযান পরিচালনা করবেন বলে জানিয়েছেন। রাত ক’টা পর্যন্ত এ পর্যন্ত চলবে তা নিশ্চিত করেনি। আগামীতেও এ অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত।

র‌্যাব-৪ ও স্থানীয় সূত্রে জানা যায়, ২০ জুলাই বৃহস্পতিবার দুপুরে সাভার থানা বাসস্ট্যান্ডের দীপ ক্লিনিকে অভিযান পরিচলনা করে। এ ক্লিনিকের ওটিতে মেয়াদউত্তীর্ণ ওষুধ, ২০১২ সালের মেয়াদত্তীর্ণ সার্জিকেল সূতা, অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে চিকিৎসা সেবা দেওয়ার অভিযোগে ৩ লক্ষ টাকা জরিমানা করে।

সাভার সেন্ট্রাল হাসপাতালে অভিযান চালায় র‌্যাব-৪ এর ভ্রাম্যমাণ আদালত। এ সময় মেয়াদ উত্তীর্ণ ওষধ রাখা, হাসপাতালের লাইসেন্স নবায়ন না থাকা, ত্রুটিপূর্ণ অপারেশন থিয়েটার দেখতে পায়। পরে সাভার সেন্ট্রাল হাসপাতাল সিলগালা ও ২ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

সাভার থানা রোডের প্রাইম হাসপাতাল ফার্মেসীতে মেয়াদ উত্তীর্ণ ওষধ, ল্যাবে ময়লা, মেয়াদত্তীর্ণ ব্লাড রাখার অভিযোগে ২ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

থানা রোডের প্রিন্স হাসপাতাল এন্ড ইনস্টিটিউটে রাত সাড়ে ৮টারদিকে অভিযান পরিচালনা করে। এ সময় আদালত হাসপাতালটির প্যাথলজি পরীক্ষার রিপোর্টটে অগ্রিম স্বাক্ষর দেখতে পায়। এছাড়া অপারেশন থিয়েটারে মেয়াদউত্তীর্ণ ওষুধ এবং বর্জ্য রাখার কোন ব্যবস্থা না থাকায় অভিযান শেষে প্রিন্স হাসপাতাল সীলগালা ও ৬ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

থানা রোডের নিউ দীপ ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারে রাত সাড়ে ৯টারদিকে অভিযান পরিচালনা করে। এ সময় প্রতিষ্ঠানটিতে নানা অনিয়ম দেখতে পেয়ে ৪ লক্ষ টাকা জরিমানা আদায় করে।

থানা রোডের মুক্তি ক্লিনিকে রাত সাড়ে ১০টারদিকে অভিযান পরিচালনা করে। এ ক্লিনিকটির অপারেশন থিয়েটারে মেয়াউত্তীর্ণ ওষুধ এবং বিভিন্ন সমস্যা দেখতে দেখতে পেয়ে প্রতিষ্ঠানটির ২ লক্ষ টাকা জরিমানা আদায় করে।

স্বাস্থ্য অধিদপ্তর ও ঔষধ প্রশাসন অধিদপ্তর ও র‌্যাব-৪ এর যৌথ উদ্যোগে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে এ সময় র‌্যাব-৪-এর কোম্পানী কমান্ডার মেজর আব্দুল হাকিম, সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে-এর আবাসিক মেডিক্যাল অফিসার ডা. জাহিদুর রহমান ওষুধ প্রশাসনের পরিদর্শক নাহিনাল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযানের খবর পেয়ে সাভারের বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের মালিক কর্মচারিকে তালা লাগিয়ে সটকে পড়তে দেখা গেছে।

(টি/এসপি/জুলাই ২০, ২০১৮)