গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার পলাশবাড়ীতে প্রভাব খাটিয়ে অবৈধ ভাবে উপজেলার বরিশাল ইউনিয়নের বরিশাল গ্রামে সরকারী রাস্তার গাছ কর্তনের অভিযোগ এলাকাবাসীর মাঝে উত্তেজনা অতঃপর ইউএনও’র হস্তক্ষেপে গাছ কাটা বন্ধ।

এলাকাবাসী সুত্রে জানা যায়, উপজেলার বরিশাল গ্রামে জুনদহ- নয়াবাজার পাকা সড়কে উচুঁ ব্রীজ নামক স্থানে ব্রীজ সংলগ্ন অনুমান ৪০ বছরের ৮০ হাজার টাকা মূল্যের দু’টি পুরনো রেইনট্রি গাছ ওই গ্রামের মৃত মিঞাজান মিয়ার পুত্র লতিফ হাজী প্রভাব খাটিয়ে অবৈধ ভাবে কর্তন করা কালে স্থানীয় এলাকাবাসী বাঁধা প্রদান করেন। এতে লতিফ হাজী ও তার পরে লোকজনের সাথে এলাকাবাসীর মাঝে উত্তেজনা দেখা দেয়। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার আরিফ হোসেন ঘটনাস্থলে উপস্থিত হয়ে এলাকাবাসীকে শান্ত করেন এবং গাছ কাটা বন্ধ করে দেয়াসহ কর্তনকৃত গাছের ডালপালা জব্দ করে ইউনিয়ন পরিষদের কাছে হস্তান্তর করেন।

গাছ কর্তনের বিষয়ে লতিফ হাজীর নিকট জানতে চাইলে তিনি দম্ভের সহিত বলেন আমি পলাশবাড়ী ইউএনও মহোদয়সহ থানা ও ইউপি চেয়ারম্যানের লিখিত অনুমতি সাপেক্ষে মাদ্রাসা উন্নয়নের জন্য গাছ ২টি কাটছি।

গাছ কর্তনের বিষয়ে অত্র ইউপি চেয়ারম্যান আঃ মান্নান সরকারের কাছে জানতে চাইলে তিনি বলেন, রাস্তার গাছ কর্তনের কোন অনুমতি দেওয়া হয়নি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ভারঃ) ও সহকারী কমিশনার(ভূমি) আরিফ হোসেন জানান, কয়েকদিন আগে ইউপি চেয়ারম্যান আঃ মান্নান সরকারসহ লতিফ হাজী আমার দপ্তরে এসে মাদ্রাসা উন্নয়নের জন্য মাদ্রাসার নামীয় গাছ কর্তনের আবেদন করলে উপজেলা বন দপ্তরের সহিত যোগাযোগ করে গাছের দাম নির্ধারণ পূর্বক টেন্ডারের মাধ্যমে গাছ বিক্রি বা কর্তনের ব্যবস্থা গ্রহণ করার জন্য ইউপি চেয়ারম্যানকে আদেশ দেওয়া হয়।

অবৈধ ভাবে গাছ কর্তনের বিষয়ে ইউপি চেয়ারম্যানকে দোষী ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে।

(এসআইআর/এসপি/জুলাই ২০, ২০১৮)