স্পোর্টস ডেস্ক, ঢাকা : বিশ্বকাপের ট্রফি, সে তো এক গৌরবের বিষয়। এই একটি ট্রফির জন্য বিশ্বকাপ খেলুড়ে দেশগুলোর সে কী প্রচেষ্টা! কিন্তু সবাইকে পেছনে ফেলে একটি দল জিতে নেবে স্বপ্নের ট্রফি। ট্রফি জয়ের পাশাপাশি অর্থযোগও কিন্তু কম হবে না।

মোটা অঙ্কের প্রাইজমানিও পেয়ে থাকে চ্যাম্পিয়ন দল। প্রায় প্রতি বিশ্বকাপেই প্রাইজমানির পরিমাণ আগের চেয়ে বেড়ে যায়। যেমন : ২০১০ বিশ্বকাপে মোট প্রাইজমানি ছিল ৪২ কোটি ডলার। এবার সেটা বেড়ে দাঁড়িয়েছে ৫৭ দশমিক ৬ কোটি ডলারে, যা আগের চেয়ে প্রায় ৩৭ শতাংশ বেশি।

৩ কোটি ডলার ২০১০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পেয়েছিল। এবার চ্যাম্পিয়ন দল পাবে ৩ দশমিক ৫ কোটি ডলার। বিশ্বকাপের প্রতিটি পর্বের জন্যই থাকছে আলাদা আলাদা প্রাইজমানি। গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া ১৬টি দলের প্রতিটি দল পাবে ৮০ লাখ ডলার। দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেওয়া আটটি দলের প্রতিটি দল পাবে ৯০ লাখ ডলার। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া চারটি দল পাবে ১ দশমিক ৪ কোটি ডলার করে। চতুর্থ স্থান অধিকার করা দল পাবে ২ কোটি ডলার। তৃতীয় স্থান অধিকারকারী দল পাবে ২ দশমিক ২ কোটি ডলার। রানার্স আপ দল পাবে ২ দশমিক ৫ কোটি ডলার এবং চ্যাম্পিয়ন দল পাবে ৩ দশমিক ৫ কোটি ডলার।

এ ছাড়া খেলোয়াড় তৈরি করে দেওয়া এবং বিশ্বকাপে তাদের খেলতে ছেড়ে দেওয়ার জন্য খেলোয়াড়দের ক্লাবগুলোও পাবে ৭ কোটি ডলার। শুধু তা-ই নয়, বিশ্বকাপ প্রস্তুতির জন্য ৩২টি দলের প্রতিটি দল আগেই পেয়েছিল ১ দশমিক ৫ কোটি ডলার করে।

প্রাইজমানির বণ্টন

চ্যাম্পিয়ন দল : ৩.৫ কোটি ডলার
রানার্স আপ দল : ২.৫ কোটি ডলার
তৃতীয় স্থান : ২.২ কোটি ডলার
চতুর্থ স্থান : ২ কোটি ডলার
কোয়ার্টার ফাইনাল : ১.৪ কোটি ডলার
দ্বিতীয় রাউন্ড : ৯০ লাখ ডলার
গ্রুপ পর্ব : ৮০ লাখ ডলার

(ওএস/পি/জুলাই ১৪, ২০১৪)