জামালপুর প্রতিনিধি : জামালপুরের সরিষাবাড়ীর আলহাজ জুট মিল বন্ধের দ্বিতীয় দিনেও শ্রমিক বিক্ষোভ চলছে। মিলটি পুণরায় চালু ও শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবিতে রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত বিক্ষোভ করে পাট শ্রমিকরা।

এ সময় মিল এলাকাসহ সরিষাবাড়ীর প্রধান সড়কে দফায় দফায় বিক্ষোভ মিছিল বের হয়। পরে মুক্তিযোদ্ধা সংসদ মোড়ে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন,আলহাজ জুট মিল সিবিএ’র সাধারণ সম্পাদক জাহিদুর রহমান, ভারপ্রাপ্ত সভাপতি জুলহাস উদ্দিন, সহ-সভাপতি সোহেল রানা, কার্যকরী সদস্য বিপ্লব মিয়া প্রমুখ। প্রতিবাদ সভা শেষে ইউএনও এবং ওসির কাছে স্মারকলিপি দিয়েছে শ্রমিকরা।

সিবিএ’র সাধারণ সম্পাদক জাহিদুর রহমান জানান, ‘শ্রম আইন লঙ্ঘন করে কর্তৃপক্ষ পূর্ব ঘোষণা ছাড়াই বকেয়া পরিশোধ ও নতুন কর্মসংস্থানের ব্যবস্থা না করেই মিলটি বন্ধ করেছে। অথচ শ্রমিক-কর্মচারীদের এখনো প্রায় ৭০ লাখ টাকা বকেয়া। মিলের ওপর নির্ভরশীল শ্রমিক-কর্মচারীরা বেকারের আশংকায় পরিবার পরিজন নিয়ে দু:শ্চিন্তায় পড়েছে।

তিনি আরো বলেন, মিল চালু ও বকেয়া পরিশোধ আদায় না হলে পর্যন্ত প্রতিদিন আন্দোলন কর্মসূচি চলবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম বলেন, ‘শ্রমিকদের দাবি-দাওয়া নিয়ে সিবিএ’র পক্ষ থেকে স্মারকলিপির একটি অনুলিপি পেয়েছি। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হবে। তবে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসনের নজরদারী রয়েছে।

উল্লেখ্য, প্রায় ৮০ কোটি টাকা লোকসান ও ১৫ কোটি টাকা ঋণের বোঝা মাথায় নিয়ে শুক্রবার মধ্যরাতে আলহাজ জুট মিল বন্ধের নোটিশ দেওয়া হয়। পৌরসভার মাইজবাড়ি-দিয়ারকৃষ্ণাই এলাকায় ১৯৬৭ সালে মিলটি স্থাপনের শুরু থেকেই দৈনিক গড়ে প্রায় ১৫ মে. টন বস্তা, ব্যাগ ও কার্পেটের সুতা প্রস্তুত করা হতো। কর্মরত ছিল প্রায় তিন হাজার শ্রমিক-কর্মচারী।

(আরআর/এসপি/জুলাই ২২, ২০১৮)