রঞ্জন কৃষ্ণ পন্ডিত, টাঙ্গাইল : টাঙ্গাইলের কালিহাতী উপজেলার বীরবাসিন্দা ও পারখী ইউনিয়ন পরিষদের নির্বাচন আগামী (২৫ জুলাই) বুধবার। নির্বাচন উপলক্ষে চলছে প্রার্থীদের শেষ মুহূর্তের জোর প্রচার-প্রচারণা। প্রার্থীরা ভোটারদের মন জয় করতে দ্বারে দ্বারে ঘুরছেন এবং দিচ্ছেন নানা প্রতিশ্রুতি।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, কালিহাতী উপজেলার বীরবাসিন্দা ইউনিয়নে চেয়ারম্যান পদে ৭ জন, সংরক্ষিত ওয়ার্ডে মহিলা সদস্য পদে ৯ জন এবং ৯টি ওয়ার্ডে সাধারণ সদস্য পদে ৩০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চেয়ারম্যান প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ছোহরাব আলী (নৌকা), আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী উপজেলা যুবলীগের সহ-সভাপতি সেলিম শিকদার (আনারস), জাতীয় পার্টির মীর ইমরুল হাসান (লাঙ্গল), জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের শফিকুল ইসলাম তালুকদার (মশাল) এবং স্বতন্ত্র আব্দুল হাই তালুকদার (ঘোড়া), জাকির হোসেন (চশমা) এবং বর্তমান চেয়ারম্যান সোলায়মান মিয়া (মোটরসাইকেল)। এই ইউনিয়নে বিএনপি’র কোনো প্রার্থী নেই।

পারখী ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫ জন, ৩টি সংরক্ষিত ওয়ার্ডে মহিলা সদস্য পদে ৮ জন এবং ৯ টি ওয়ার্ডে সাধারণ সদস্য পদে ৩২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

চেয়ারম্যান প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট আজিজুর রহমান তালুকদার (নৌকা), আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী লিয়াকত আলী তালুকদার (মোটরসাইকেল), বিএনপি মনোনীত যুবদল নেতা জাহাঙ্গীর আলম (ধানের শীষ) ও স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান আব্দুর রাজ্জাক সিদ্দিকী (চশমা) ও লোকমান হোসেন (আনারস)।

সরেজমিনে নির্বাচনী এলাকায় গিয়ে দেখা যায়, প্রার্থীরা তাদের নিজ নিজ কর্মী, ভক্ত ও সমর্থকদের নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করছেন, দিচ্ছেন উন্নয়ন ও সেবার প্রতিশ্রুতির ফুলঝুড়ি।
এদিকে স্বতন্ত্র প্রার্থীরা বলেছেন, সুষ্ঠু ও অবাধ নির্বাচন হলে নৌকার প্রার্থী পরাজিত হবেন। কারণ দুইটি ইউনিয়নেই তাদের বিদ্রোহী প্রার্থী রয়েছে। তবে সাধারণ ভোটারদের অভিমত আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর মধ্যেই হবে মূল প্রতিদ্বন্দ্বিতা।

বীরবাসিন্দা ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ছোহরাব আলী বলেন, জনগণ উন্নয়ন ও সেবার স্বার্থে নৌকা প্রতীককেই ভোট দিয়ে বিজয়ী করবেন। এ ব্যাপারে বীর বাসিন্দা ইউনিয়নের আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী ও উপজেলা যুবলীগের সহ-সভাপতি সেলিম সিকদার বলেন, অবাধ সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন হলে এবং স্থানীয় ভোটাররা যদি নির্বিঘেœ ভোট দিতে পারে তবে আমি আশা রাখি আমার বিজয় সুনিশ্চিত। কারণ উপজেলা আওয়ামীলীগ যে প্রার্থীকে যে দলীয় মনোনয়ন দিয়েছেন তিনি একজন বিতর্কিত ব্যক্তি, তার কোন ব্যক্তিগত গ্রহণযোগ্যতা নাই।

অপরদিকে পারখী ইউনিয়ন পরিষদের আ’লীগ মনোনিত প্রার্থী এডঃ আজিজুর রহমান তালুকদার (তোতা) জানান, উপজেলা আওয়ামীলীগ সঠিক সিদ্ধান্ত নিয়ে আমাকে মনোনয়ন দেওয়ায় জনগণের ভোটে আমি পাস করবো। পারখী ইউনিয়নের আ’লীগের বিদ্রোহী প্রার্থী লিয়াকত আলী তালুকদার জানান, উপজেলা আওয়ামীলীগ আমাকে মনোনয়ন না দিয়ে তাদের ভুল সিদ্ধান্তে আ’লীগের প্রার্থীকে মনোনয়ন দিয়েছে যে কারণে আমি বিপুল ভোটে পাশ করবো।

এ ব্যাপারে টাঙ্গাইল জেলা নির্বাচন অফিসার তাজুল ইসলাম বলেন, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সকল প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। আশা করছি অন্যান্য নির্বাচনের মতো এই দুইটি ইউপি নির্বাচন সুষ্ঠু এবং অবাধ হবে। আগামী ২৩ জুলাই রাত ১২টার দিকে নির্বাচনের প্রচার প্রচারণা শেষ হবে। নির্বাচনে ৩ প্লাটুন বিজিপিসহ ব্যাপক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে।

২০০৮ সালে উপজেলার বীরবাসিন্দা ইউনিয়ন ভেঙ্গে পারখী ইউনিয়ন গঠিত হয়। ২০১১ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। সীমানা জটিলতার কারণে ২০১৬ সালে ইউনিয়ন দুটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়নি।
এছাড়া ২৫ জুলাই একই সাথে নাগরপুর উপজেলার ভারড়া ইউনিয়নের ৩ নং সংরক্ষিত ওয়ার্ডে এবং ভূঞাপুর উপজেলার গাবসারা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সাধারণ সদস্য পদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

(আরকেপি/এসপি/জুলাই ২৩, ২০১৮)