নগরকান্দা (ফরিদপুর) প্রতিনিধি : ২০ বছর যাবৎ বেতন না পেয়েও শত ভাগ পাশের সাফল্য দেখিয়েছেন ফরিদপুরের নগরকান্দার সৈয়দা সাজেদা চৌধুরী স্কুল এন্ড কলেজ। আওয়ামীলীগের সভাপতিমন্ডলীর সদস্য ও সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর নামে ১৯৯৮ সালে উপজেলার প্রত্যন্ত অঞ্চল দহিসারা গ্রামে প্রতিষ্ঠিত হয় এ বিদ্যালয়টি। প্রায় ২০ বছরে স্কুল এন্ড কলেজটি এমপিও ভূক্ত না হওয়ায় ১৫ জন শিক্ষক বেতন ভাতা পাচ্ছেন না। তবুও থেমে নেই শিক্ষার্থীদের আলোকিত করে গড়ে তোলার কর্মযজ্ঞ। শিক্ষকদের নিরলস চেষ্টায় সাফল্য বজায় রেখে চলছে বিদ্যালয়ের পাঠদান।এ ছাড়াও উক্ত কলেজে উন্মুক্ত বিশ^বিদ্যালয় শাখা রয়েছে। এতেও শতভাগ পাশের সাফল্য দেখিয়েছে।

এইচএসসিতে ভালো ফলাফল করা শিক্ষার্থী শান্তা আক্তার জানায়, স্যারদের আপ্রান চেষ্টায় আমরা শতভাগ পাশ করতে পেরেছি। কলেজটি যদি এমপিও ভূক্ত হয় তা হলে এই কলেজটি আরো সাফল্য আসবে।

বিদ্যালয়ের অধ্যক্ষ মোঃ আত্তাপ হোসেন জানান, ২০ বছর যাবৎ আমরা বেতন ভাতা পাচ্ছিনা। তবুও আমরা শিক্ষার্থীদের নিয়মিত পাঠদান করে যাচ্ছি। বিদ্যালয়ে অতিরিক্ত ক্লাসের ব্যাবস্থা করেছি। শিক্ষকদের নিয়ে টিম গঠন করে ক্লাসের পাশাপাশি শিক্ষার্থীদের বাড়ীতে গিয়ে তাদের লেখাপড়ার খোজ খবর নেওয়া হয়।

বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি জাহানারা বেগম বলেন, ২০ বছর যাবৎ শিক্ষকেরা বিনা বেতনে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। প্রতি বছর এসএসসি ও এইচএসসিতে ভালো ফলাফলের পাশাপাশি এবার এইচএসসিতে শত ভাগ পাশের সাফল্য দেখিয়েছে। বিদ্যালয়টি যদি এমপিও ভূক্ত করা হয় তাহলে এই কলেজটি উপজেলার সেরা কলেজের গৌরব অর্জন করবে।

(এনএস/এসপি/জুলাই ২৫, ২০১৮)