কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুর উপজেলার ফুলবাড়ীয়া ইউনিয়নের পরিবার পরিকল্পনা সেবা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

এ ইউনিয়নের স্বাস্থ্য সহকারীর ৯টি পদের মধ্যে দীর্ঘদিন যাবত ৮টি পদ শূন্য রয়েছে। ফলে ১জন স্বাস্থ্য সহকারী দিয়ে গোটা ইউনিয়নে পরিবার পরিকল্পনা সেবা চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে।
১৯৯৮ সালে মিরপুর ইউনিয়ন বিলুপ্তি করে পৌরসভা ও ফুলবাড়ীয়া ইউনিয়ন গঠিত হয়। মিরপুর ইউনিয়ন বিভক্তি হওয়ার পর থেকে ফুলবাড়ীয়া ইউনিয়নের জনগণ স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে।
ফুলবাড়ীয়া ইউনিয়ন গঠনের পর থেকে মাত্র ৯ জনের বিপরিতে ১ জন স্বাস্থ্য সহকারী দিয়ে ঐ ইউনিয়নের প্রায় সাড়ে ১১ হাজার মানুষের পরিবার পরিকল্পনা সেবা প্রদান করা হচ্ছে।
ইতিপূর্বে সাবেক মিরপুর ইউনিয়নের ৫ জন স্বাস্থ্য সহকারী থাকলে ৩ ওয়ার্ডে ছিলো ১ জন। পৌরসভার গঠনের পরে ফুলবাড়ীয়া ইউনিয়নের দায়িত্ব পড়ে ওই ১ জন স্বাস্থ্য সহকারীর উপরে। বাকি ৪ জন কর্মী পৌরসভার অধীনে চলে আসে। এ ইউনিয়নের ১ জন স্বাস্থ্য সহকারী দীর্ঘদিন কার্যক্রম পরিচালনা করলেও উদ্ধর্তন কর্তৃপক্ষের গাফিলতির কারণে অদ্যবধি ও নতুন কোন স্বাস্থ্য সহকারী নিয়োগের উদ্যোগ গ্রহণ করা হয়নি। এতে মাঠ পর্যায়ে কাজ মারাত্মক ভাবে ব্যহত হচ্ছে। অথচ এ ইউনিয়নের জন্য নতুন স্বাস্থ্য সহকারী নিয়োগ না করে ১ জন স্বাস্থ্য সহকারী বিপরিতে পরিবার পরিকল্পনা পরিদর্শন নিয়োগের জন্য দরখাস্ত আহ্বান করা হয়েছে।
যদি তাই হয় তবে একজন স্বাস্থ্য সহকারী জন্য একজন পরিদর্শক নিয়োগ হবে। এ ব্যাপারে জেলা পরিবার পরিকল্পনার উপ-পরিচালক মাসুদুর রহমান মুঠোফোনে জানান, নিয়োগের বিষয়টি চলমান প্রক্রিয়া। অধিদপ্তরের নিদেশর্না মোতাবেক পরিদর্শক নিয়োগের প্রক্রিয়া শুরু করা হয়েছে। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করা হবে। ফুলবাড়ীয়া ইউনিয়নে প্রয়োজনীয় সংখ্যক স্বাস্থ্য সহকারী নিয়োগ না দিয়ে পরিদর্শক নিয়োগের দেয়ার পিছনে কি রহস্য রয়েছে তা অভিজ্ঞ মহলের বোধগম্য নয়।
(কেকে/এএস/জুলাই ১৪, ২০১৪)