সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) : প্রকৃতির খেয়াল খুশিতে বিচরন করে, এর রঙের সাথে মিলিয়ে হাওরের সুন্দর্য্য উপভোগ করতে প্রথমবারের মতো হাওরে জোছনা উৎসবে যোগ দিচ্ছেন প্রায় অর্ধশত কবি সাহিত্যিক, শিল্পী সাংবাদিক ও সংস্কৃতিসেবিরা। 

শুক্রবার সকালে কেন্দুয়া, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা সহ বিভিন্ন এলাকা থেকে প্রায় অর্ধশত কবি সাহিত্যিক ছড়াকার উপস্থাপক ট্রলার যোগে খালিয়াজুরির পাঙ্গাসিয়া হাওর উৎসবে যোগ দেবেন।

কেন্দুয়া চর্চা সাহিত্য আড্ডার সমন্বয়কারী তরুণ কবি ও সাংবাদিক জিয়াউর রহমান জীবন জানান, প্রথম বারের মতো হাওড়ে জোছনা উৎসবে যোগ দিতে শুক্রবার সকালে ইঞ্জিন চালিত ট্রলার কেন্দুয়া গোগ বাজার থেকে ছেড়ে খালিয়াজুরিতে যাবেন। উৎসবে উপস্থিত থাকবেন, কবি মাহবুবা খান দীপানিতা, কবি ও গবেষক জাহাঙ্গীর আলম জাহান, ছড়াকার ও লোকসাহিত্য গবেষক সঞ্জয় সরকার, আবৃত্তিকার জাহাঙ্গীর আলম খান, কবি রইস মনরম, উপস্থাপক মম জীবন, লোক সাহিত্যিক ও গবেষক আলী আহম্মদ খান আইয়ুব সহ অর্ধশত কবি সাহিত্যিক।

হাওড়ে জোছনা উৎসব উদযাপন পর্ষদের আহবায়ক খালিয়াজুরি উপজেলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক শফিকুল ইসলাম তালুকদার বলেন, খালিয়াজুরির পাঙ্গাসিয়া হাওরে প্রথমবারের মতো হাওর জোছনা উৎসব উদযাপন করতে যাচ্ছি। উৎসবটিকে প্রাণবন্ত করে তোলার জন্য ইঞ্জিন চালিত একটি বড় ট্রলার প্রকৃতির রঙে সাজানো হচ্ছে। এই ট্রলারের মধ্যেই সব অনুষ্ঠানের আয়োজন থাকবে। সমস্ত অনুষ্ঠানটিকে তিনটি পর্বে ভাগ করা হয়েছে।

প্রথম পর্বে থাকবে আলোচনা সভা, হাওড়ের স্বাভাবিক পানি অভিশাপ নয় আশির্বাদ। এ ছাড়া সম্ভাবনাময় পর্যটন এলাকা হিসেবে গড়ে তোলার জন্য খালিয়াজুরি হেমনগর কান্দা এবং হাওড়ের সমস্যা সুবিধা নিয়ে আলোচনা করা হবে।

দ্বিতীয় পর্বে কবিতা আবৃত্তি, ও সাংস্কৃতিক অনুষ্ঠান। তৃতীয় পর্বে মাংস বিহিন খাবার, দেশীয় প্রজাতির মাছ দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হবে।

শফিকুর রহমান তালুকদার জানান, হাওড় জোছনা উৎসব উদযাপনের জন্য স্বাগত সরকার শুভকে সদস্য সচিব করে ৭ সদস্যের একটি কমিটি উৎসবটি পরিচালনা করছেন। আর এ উৎসবে সবচেয়ে বড় প্রেরনা দিয়েছেন এডভোকেট মঈনুল হক মোহন।

(এসবি/এসপি/জুলাই ২৭, ২০১৮)