স্পোর্টস ডেস্ক : খেলোয়াড় আচরণবিধি ভঙ্গের দায়ে ব্যাটসম্যান দানুষ্কা গুনাথিলাকাকে ছয়টি আন্তর্জাতিক ম্যাচে নিষিদ্ধ করেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। কলম্বোয় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্ট চলার সময় গুনাথিলাকা মারাত্মকভাবে আচরণবিধি ভেঙেছেন বলে মনে করছে তারা। শাস্তি হিসেবে ওই টেস্টের ম্যাচ ফি ও বোনাসসহ অন্যান্য সুবিধাগুলোও পাবেন না এই ক্রিকেটার।

এবারের আচরণবিধি ভঙ্গের জন্য মূলতঃ তিন ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন গুনাথিলাকা। বাকি ম্যাচগুলোর নিষেধাজ্ঞা যোগ হয়েছে ২০১৭ সালের অক্টোবর থেকে এক বছরের জন্য স্থগিত রাখা তিন ম্যাচের নিষেধাজ্ঞা থেকে। গত বছর শৃঙ্খলাভঙ্গের ঘটনায় প্রাথমিকভাবে ছয় ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়েছিল এই ব্যাটসম্যানকে। পরে সেটা কমিয়ে আনা হয় তিন ম্যাচে। সেইসঙ্গে তার বার্ষিক চুক্তির ফি'রও ২০ ভাগ জরিমানা করা হয়। অন্য তিন ম্যাচে ছিল এক বছরের স্থগিত নিষেধাজ্ঞা।

এবার গুনাথিলাকা আটকা পড়েছেন খুবই স্পর্শকাতর এক ঘটনায়। হোটেলে বিদেশি নারীকে ধর্ষণের দায়ে অভিযুক্ত হয়েছেন তারই ঘনিষ্ট এক বন্ধু। মনে করা হচ্ছে, সামাজিক যোগাযোগমাধ্যমে পরিচয়ের সূত্র ধরে গুনাথিলাকাই ওই নারী এবং তার এক বান্ধবীকে হোটেলে নিয়ে গিয়েছিলেন। তারপর বিদেশি এক নারীকে ধর্ষণ করে সটকে পড়ে লঙ্কান ক্রিকেটারের বন্ধু।

পুলিশের জিজ্ঞাসাবাদে যদিও গুনাথিলাকা নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন। তার দাবি, ঘটনার সময় হোটেল রুমে ঘুমিয়ে ছিলেন তিনি।

(ওএস/এসপি/জুলাই ২৭, ২০১৮)