স্টাফ রিপোর্টার : গত সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষস্থান দখল করেছে জুট স্পিনার্স লি.। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই এর দাম কমেছে। এতে শেয়ারের দামে বড় ধরণের পতন হয়েছে।

আর বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না থাকায় লেনদেন হয়েছে খুবই অল্প পরিমাণে। সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৪৫ লাখ ৫৬ হাজার টাকার শেয়ার। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৯ লাখ ১১ হাজার টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ২৮ দশমিক ৯৭ শতাংশ। টাকার অংকে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৪৫ টাকা ১০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে জুট স্পিনার্সের শেয়ারের দাম দাঁড়িয়েছে ১১০ টাকা ৬০ পয়সায়, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১৫৫ টাকা ৭০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, ‘জেড’ গ্রুপের এই কোম্পানিটির মোট শেয়ারের ৩৯ দশমিক ৮২ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৩৬ দশমিক ৯৮ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২৩ দশমিক ২০ শতাংশ শেয়ার।

এদিকে শেষ সপ্তাহে জুট স্পিনার্সের পরই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল লিবরা ইনফিউশন। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ২১ দশমিক ২৭ শতাংশ। এর পরেই রয়েছে মেঘনা পেট। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ২১ দশমিক শূন্য ৮ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা মেঘনা কনডেন্স মিল্কের ২১ দশমিক শূন্য ১ শতাংশ, অ্যাপেক্স ট্যানারির ১৭ দশমিক ৬৯ শতাংশ, আনোয়ার গ্যালভানাইজিংয়ের ১৬ দশমিক ৬৯ শতাংশ, মুন্নু সিরামিকের ১৬ দশমিক শূন্য ৭ শতাংশ, শ্যামপুর সুগার মিলের ১৫ দশমিক ৬৫ শতাংশ, ইউনাইটেড এয়ারের ১৫ শতাংশ এবং কেডিএস এক্সেসরিজের ১৪ দশমিক ৮৫ শতাংশ দাম কমেছে।

(ওএস/এসপি/জুলাই ২৮, ২০১৮)