নিউজ ডেস্ক : প্রতিদিনই ঘুমাতে সমস্যা হয়। বিছানায় এপাশ ওপাশ করে কোনো ভাবেই ঘুম আসতে চায় না। আর ঘুমিয়ে গেলেও শান্তি নেই। সারারাত বার বার ভাঙে ঘুম। ঘুম নিয়ে এমন সমস্যা অনেকেরই আছে। আর তাই কিভাবে আরামে ঘুমাতে পারবেন তা নিয়ে অনেকেই চিন্তায় আছেন।

আরামদায়ক ভালো ঘুমের জন্য প্রয়োজন দারুণ একটি বিছানা। জেনে নিন আপনার বিছানাটিকে ঘুমানোর জন্য ‘পারফেক্ট’ করে নেয়ার কিছু উপায় সম্পর্কে।
পরিচ্ছন্নতা

ভালো ঘুমের জন্য প্রয়োজন পরিচ্ছন্ন বিছানা। পরিষ্কার, ধুলা মুক্ত চাদর এবং পোকামাকড়ের উপদ্রব নেই এমন বিছানাই ঘুমানোর জন্য একেবারে ‘পারফেক্ট’। সারাদিনের ক্লান্তি নিয়ে বিছানায় ঘুমোতে গেলে যদি সেখানে বালি, খাবারের দাগ, ময়লা কিংবা পোকা থাকে তাহলে সেই বিছানায় ঘুম ভালো না হওয়াটাই স্বাভাবিক।
বালিশের উচ্চতা

ভালো ঘুমের জন্য প্রয়োজন আরামদায়ক একটি বালিশ। বালিশ অতিরিক্ত শক্ত কিংবা খুব বেশি নরম হলে ঘুমে ব্যাঘাত ঘটে। আবার অতিরিক্ত উঁচু কিংবা একেবারে নিচু বালিশেও ঘুম ভালো হয় না। তাই মাঝারী উচ্চতার ও মাঝারী নরম বালিশেই সাধারণত ভালো ঘুম হয়।
তোষক

অনেকেই একেবারে নরম ফোমের তোষকে ঘুমাতে ভালোবাসেন। আবার কেউ কেউ শক্ত চৌকি কিংবা মেঝেতে ঘুমাতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। একেবারে নরম বিছানায় ঘুমাতে অনেক আরাম হলেও ঘুম ভালো হয় না। আবার খুব শক্ত যায়গাতেও ঘুমালে শরীর ব্যাথা করে অনেকেরই। তাই মাঝারী ধরনের নরম তোষকে ঘুমানোর অভ্যাস করুন।
নরম চাদর

ভালো ঘুমের জন্য বিছানায় বিছিয়ে দিন নরম চাদর। কারুকার্যখচিত বেড কভার কিংবা শক্ত নতুন চাদরে ঘুমালে শরীরের চামড়ায় অস্বস্তি লাগে এবং মাঝ রাতে ঘুম ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা থাকে।


(ওএস/এটি/ এপ্রিল ১৪, ২০১৪)