নাটোর প্রতিনিধি : সকল শিশুই এক সময় বড় হবে। তবে বড় হয়ে তারা কোন পেশায় যাবে? কীভাবে বেড়ে উঠলে তাদের স্বপ্নগুলো পূরণ হবে? তাদের স্বপ্ন পূরণে করণীয় কী? ঝুঁকি এড়ানোর পথ বা কৌশলগুলো কী? বিশেষ করে মেয়ে শিশুদের এই স্বপ্ন পূরণের জন্য জীবন দক্ষতা অর্জনে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা রুম টু রিডের সহায়তায় নাটোরে বিদ্যালয় ভিত্তিক মেয়ে শিক্ষার্থীদের নিয়ে ‘জীবনের লক্ষ্য নির্ধারণ ও পেশা পরামর্শ’ বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার নলডাঙ্গা সরকারী উচ্চ বিদ্যালয়ে ও দরাপপুর উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত এই কর্মশালায় মোট ২৪৫ জন বিভিন্ন শ্রেণীর মেয়ে শিক্ষার্থী অংশগ্রহণ করে। ২৩ জুলাই বিদ্যালয় ভিত্তিক শুরু হওয়া ৯টি মাধ্যমিক বিদ্যালয়ের এক হাজার ২ শত ৪১ জন মেয়ে শিক্ষার্থী কর্মশালাটি সম্পন্ন করেছে।

কর্মশালায় অংশ নেয়া এসব শিক্ষার্থীরা জীবন গঠন ও সাফল্য অর্জনে আলোকিত স্বপ্ন বুনেছে। এসময় শিক্ষার্থীরা নিজেদেরকে সম্মানজনক অবস্থায় পৌঁছিয়ে সমাজ ও দেশের সেবা করার প্রত্যয় ব্যক্ত করে।

সংস্থার গালর্স এডুকেশন প্রোগ্রামের প্রোগ্রাম অফিসার মনি মিস্ত্রী জানান, রুম টু রিডের সহায়তায় বিদ্যালয় ভিত্তিক প্রতিষ্ঠিত জীবন দক্ষতা ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত এই কর্মশালায় জীবন দক্ষতার উপর সেশন পরিচালনা সহ উৎসাহ ব্যঞ্জক ভিডিও প্রদর্শনী, সঞ্চয়ী মনোভাব গড়ে তুলতে দিক নির্দেশনা দেয়া হয়।

কর্মশালা শেষে প্রত্যেক শিক্ষার্থীকে একটি করে স্টিল সেভিংস ব্যাংক (বাক্স) প্রদান করা হয়। কর্মশালায় সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহ অন্যান্য শিক্ষক ও বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

(এসবি/এসপি/জুলাই ২৮, ২০১৮)