মাগুরা প্রতিনিধি : বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে বৃহস্পতিবার  মাগুরায় আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে । বর্ণাঢ্য এ শোভাযাত্রায় আদিবাসী সম্প্রদায়ের দুই শতাধিক নারী-পুরুষ অংশ নেয় । 

দুপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে শহরের নোমানী ময়দানস্থ আছাদুজ্জামান মিলনায়তনে মাগুরা আদিবাসী সমন্বয় পরিষদের সভাপতি দিলীপ সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর একান্ত সহকারি সচিব এ্যাড.সাইফুজ্জামান শিখর ।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন উত্তরবঙ্গ ভারতের বীরভূম অভেদানন্দ মহাবিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারি অধ্যাপক ও বিশ্বভারতী শান্তি নিকেতনের গবেষক ভুমিপুত্র বেদদ্যুতি বর্মণ ।

বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান, জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুমার কুন্ডু,ঝিনাইদহের জেলা পরিষদ চেয়ারম্যান কনক কান্তি কুন্ডু, পৌর মেয়র খুরশিদ হায়দার টুটুল ও সদর উপজেলা চেয়ারম্যান রস্তম আলী । অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শ্রী মন্মথ চৌধুরী রাজবংশী ও স্বাগত বক্তব্য রাখেন শ্রী অশোক বিশ্বাস ।

অনুষ্ঠানে বক্তারা আদিবাসী সম্প্রদায়ের নানা সুপারিশ তুলে ধরে তা বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আর্কষন করেন । শেষে আদিবাসী সম্প্রদায়ের সদস্যরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ।

(ডিসি/এসপি/আগস্ট ০৯, ২০১৮)