মুন্সীগঞ্জ প্রতিনিধি : মেঘনার চরের বালু কাটার সময় বালুমহালের শ্রমিকদের ওপর গুলি চালিয়েছে পুলিশ। এ সময় পাঁচ বালুশ্রমিক নদীতে ঝাঁপিয়ে পড়েন। তারা সবাই নিখোঁজ রয়েছেন।

স্থানীয়রা জানান, সোমবার সকাল থেকে মুন্সীগঞ্জের আধারা ইউনিয়নের চর আবদুল্লাহ এলাকায় মেঘনার বালুমহালে ড্রেজার দিয়ে বালু কাটছিলেন কয়েকজন শ্রমিক। দুপুর ১২টার দিকে চাঁদপুরের একদল টহল পুলিশ নৌযানযোগে ঘটনাস্থলে পৌঁছে তাদের ওপর বেশ কয়েক রাউন্ড গুলি চালায়। এ সময়ে তাজুল, আলতাফ, শরীফ, নাজমুল ও হান্নান নামের পাঁচ ড্রেজার শ্রমিক নদীতে ঝাঁপ দেন। এর পর থেকে তারা নিখোঁজ রয়েছেন বলে দাবি করেছেন বালুমহালের ইজারাদার।

মুন্সীগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শহীদুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, চাঁদপুরের মহনপুর ফাঁড়ির এক পুলিশ সদস্য এর আগে একটি ড্রেজার আটক করে নিয়ে যান। পুলিশের অভিযোগ, ড্রেজারটি চাঁদপুরের মেঘনায় বালু কাটছিল। এ জন্য পুলিশ বাধা দেয়। কিন্তু শ্রমিকরা কথা না শোনায় পুলিশ কয়েক রাউন্ড গুলিবর্ষণ করেছে বলে জানান তিনি।

তবে মুন্সীগঞ্জের চর আবদুল্লাহর মেঘনার বালুমহালের ইজারাদার বিজয় এন্টারপ্রাইজের ব্যবসায়ী অংশীদার নাসির মেম্বার দাবি করেছেন, যে জায়গায় ড্রেজার দিয়ে বালু কাটা হচ্ছিল সেটি মুন্সীগঞ্জের বালুমহাল। চাঁদপুর পুলিশ সম্পূর্ণ অবৈধভাবে তাদের ১২টি ড্রেজার ও পাঁচটি বল্কহেড আটক করে নিয়ে যায় এবং ড্রেজার শ্রমিকদের ওপর গুলি চালায়।


(এসএইচএল/অ/জুলাই ১৪, ২০১৪)